BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনায় কাবু আমেরিকা, ভারতের থেকে ওষুধ চেয়ে মোদিকে ফোন ট্রাম্পের

Published by: Paramita Paul |    Posted: April 5, 2020 9:23 am|    Updated: April 5, 2020 10:02 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ছোবলে বিধ্বস্ত আমেরিকা। অব্যাহত মৃত্যু মিছিল। মারণ ভাইরাসের দাওয়াইয়ের হদিশ এখনও মেলেনি। তবে পরিস্থিতি সামাল দিতে ব্যবহার হচ্ছে ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ। আর সেই দাওয়াই বিপুল পরিমাণে রপ্তানি করে ভারত। কিন্তু সেই রপ্তানি আপাতত বন্ধ রেখেছে কেন্দ্র সরকার। তা ফের চালু করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্টা ডোনাল্ড ট্রাম্প। রবিবার রাতে দুজনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়। টুইট করে সে কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রীই।

আমেরিকার পরিস্থিতি ক্রমশ সংকটজনক হচ্ছে। এদিকে ভারতেও হু হু করে বাড়ছে আ্ক্রান্তের সংখ্যা। সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই কেন্দ্র সরকার ওষুধ রপ্তানির উপর স্থগিতাদেশ জারি করেছে। ফলে ম্যালেরিয়া প্রতিরোধক হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানিও বন্ধ। চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ রুখতে ভীষণই কার্যকরি এই ওযুধ। এদিকে আমেরিকার ওষুধের ভাঁড়ারে টান পড়েছে। এদিন ওষুধ রপ্তানির উপর নিষেধাজ্ঞা তোলার আরজি নিয়ে প্রধানমন্ত্রীকে ফোন করেন ট্রাম্প। হোয়াইট হাউসে করোনা মোকাবিলায় গঠিত টাস্ক ফোর্সের সাংবাদিক বৈঠকে এ কথা জানান খোদ মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন : ‘করোনার জন্য চিনের দৃষ্টান্তমূলক শাস্তি হোক’, রাষ্ট্রসংঘে আরজি আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদের]

এ প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেন, “আজ ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আমেরিকার চাহিদা মতো হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানি নিয়ে ভাবনা-চিন্তা করছে ভারত। তাঁরা পর্যাপ্ত সংখ্যক এই ওষুধ তৈরি করে। তবে সে দেশের কোটি কোটি দেশবাসীর জন্যও এই ওষুধ প্রয়োজন। তাও যদি আমেরিকার প্রয়োজন মতো ওষুধ ভারত সরবরাহ করে, তা অত্যন্ত প্রশংসাযোগ্য।” এরপর মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, “আমি ফোনে ভারতের প্রধানমন্ত্রীকে জানিয়েছি, প্রয়োজনে আমিও একটা ট্যাবলেট খাব। যদিও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।”

[আরও পড়ুন : আয়ুর্বেদের প্রভাবে করোনা থেকে সুস্থ হননি চার্লস, দাবি বাকিংহামের]

তবে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কী বিষয় কথা হয়েছে, তা নিয়ে মুখ খোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “ফোনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে অনেকক্ষণ কথা হল। ভাল আলোচনা হল। আমরা সহমত যে, কোভিড-১৯ (COVID-19) মোকাবিলায় ভারত ও আমেরিকায় সর্বশক্তি দিয়ে একসঙ্গে লড়াই করবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement