Advertisement
Advertisement
স্বাস্থ্য ভবনের তৈরি ৫টি দল

কলকাতার COVID হাসপাতালগুলিতে নজরদারি, ৫টি দল গঠন স্বাস্থ্য ভবনের

সোমবার থেকেই কাজ শুরু করবে এই দল।

Health department of West Bengal forms 5 teams to monitor COVID hospitals in Kolkata
Published by: Sucheta Sengupta
  • Posted:May 10, 2020 2:00 pm
  • Updated:May 10, 2020 2:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারণ করোনা সংক্রমণ রুখতে রাজ্যের চিকিৎসা পরিকাঠামোকে আরও উন্নত করতে আগেই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। করোনা যুদ্ধে কোন পথে এগনো উচিত, সেই পরামর্শ নিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে শীর্ষে রেখে মুখ্যমন্ত্রী নিজে তৈরি করেছিলেন বিশেষজ্ঞ কমিটি। এই সংক্রান্ত তথ্য-পরিসংখ্যানের জন্য তৈরি করা হয়েছে অডিট কমিটিও। এবার কলকাতার COVID হাসপাতালগুলিতে কীভাবে চিকিৎসা চলছে, তা খতিয়ে দেখার জন্য ৫টি পৃথক দল গড়ল স্বাস্থ্য ভবন। আজ বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের তরফে।

কলকাতা শহরের এখনও পর্যন্ত মোট পাঁচটি হাসপাতালে করোনা সংক্রমণজনিত রোগীদের চিকিৎসা হচ্ছে। বেলেঘাটা আইডি, এমআর বাঙুর, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল, রাজারহাটের CNCI, সল্টলেকের দুটি বেসরকারি হাসপাতাল। এই হাসপাতালগুলিতে কীভাবে চিকিৎসা চলছে, কোন পদ্ধতিতে চলছে, সেখানকার সামগ্রিক ব্যবস্থাপনা – সবটাই খতিয়ে দেখবে স্বাস্থ্যভবনের তৈরি এই ৫টি টিম। এবং সেইমতো মেল করে নিয়মিত রিপোর্ট পাঠাতে হবে স্বাস্থ্যভবনে। আগামিকাল অর্থাৎ সোমবার থেকেই কাজ শুরু হয়ে যাবে এই নজরদারি দলের।

Swasthya-Bahban-5-team

[আরও পড়ুন: নজরে করুণাময়ী সেতু, স্বাস্থ্য পরীক্ষার জন্য সোমবার থেকে ৩ দিন বন্ধ থাকবে যান চলাচল]

আসলে, রাজ্যে করোনা পজিটিভ রোগীদের শনাক্তকরণ, চিকিৎসা এবং মৃত্যু নিয়ে নানা অভিযোগ উঠেছে কেন্দ্র এবং বিরোধী দলগুলির তরফে। অনেকেরই অভিযোগ, করোনায় মৃত্যুর আসল তথ্য গোপন করা হচ্ছে, হাসপাতালে করোনা রোগীদের ঠিকমতো চিকিৎসা হচ্ছে না। এনিয়ে রাজ্য সরকারকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছে। মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব দফায় দফায় তার জবাবও দিয়েছেন। সম্প্রতি এ বিষয়ে আগাগোড়া দেখভালের জন্য নির্বাচিত মন্ত্রীদের নিয়ে কোভিড ম্যানেজমেন্ট কমিটিও তৈরি হয়েছে মুখ্যমন্ত্রীর নির্দেশে। তারপরও স্বাস্থ্য ভবন আলাদা করে ৫ টি প্রতিনিধি দল গড়ল। ওয়াকিবহাল মহলের ধারণা, করোনা চিকিৎসা নিয়ে বিরোধীদের সমস্ত অভিযোগের পথ বন্ধ করে দিতে বদ্ধপরিকর রাজ্য প্রশাসন। আর তারই ভার পড়ল এই পাঁচ দলের উপর।

[আরও পড়ুন: ‘কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য সুস্থ আছেন’, জল্পনা উড়িয়ে বিবৃতি সূর্যকান্ত মিশ্রর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ