২৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  রবিবার ৭ জুন ২০২০ 

Advertisement

পরিবেশ নিয়ে চিন্তিত, মেয়ে সারার সঙ্গে ‘কাবেরী কলিং’-এর প্রচার যিশুর

Published by: Sandipta Bhanja |    Posted: October 19, 2019 8:59 pm|    Updated: October 19, 2019 8:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবেরী নদী তীরবর্তী পরিবেশ বাঁচানোর প্রচারে নেমেছেন পরিবেশপ্রেমীরা। দেশজুড়ে শুরু হয়েছে ‘কাবেরী কলিং’ নামক কর্মসূচী। যার মাধ্যমে কাবেরী নদীর অববাহিকায় গাছ লাগানোর আরজি জানানো হচ্ছে গোটা দেশের মানুষকে। ইশা ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হওয়া এই কর্মসূচীতে সাড়া দিয়েছেন অনেকেই। বলিউড তারকারাও পরিবেশ বাঁচাতে ‘কাবেরী কলিং’-এর প্রচার করেছেন যে যাঁর মতো করে। এবার সেই তালিকার নবতম সংযোজন অভিনেতা যিশু সেনগুপ্ত

দক্ষিণ ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ নদী কাবেরীর দু’পাড়ের বিস্তীর্ণ বনাঞ্চল কেটে সাফ হয়ে যাচ্ছে। পরিসংখ্যান বলছে, অন্তত ৮৭ শতাংশ জঙ্গল নষ্ট হয়ে গিয়েছে। সেই জায়গা পুনরুদ্ধারের জন্য শুরু হয়েছে প্রচার- কাবেরী কলিং। সাধগুরু জগ্গি বাসুদেবের ইশা ফাউন্ডেশনের  ইস্যুগুলিকে প্রাথমিকভাবে সমর্থনও জানিয়েছে তামিলনাডু এবং কেরল সরকার। মূল কর্মসূচি ঠিক করা হয়েছে, নদীর তীরে গাছ লাগানো। এই প্রচারকে সমর্থন জানিয়েই নিজের ফেসবুক পাতায় প্রতিক্রিয়া জানিয়েছিলেন হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। 

[আরও পড়ুন: ‘কাবেরী কলিং’ প্রচার থেকে হলিউড অভিনেতাকে সরে দাঁড়ানোর আরজি পরিবেশপ্রেমীদের ]

অভিনেতা যিশু সম্প্রতি মেয়ে সারা সেনগুপ্তকে নিয়ে একটি ভিডিও শুট করে নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। যে পোস্টে ভারতের মতো নদীমাতৃক দেশ এই দেশের স্বার্থেই গাছ বাঁচানোর আরজি রেখেছেন অভিনেতা। ”বছরের পর বছর আমাদের দেশের নদীগুলো শুকিয়ে যাচ্ছে। আর এতে করেই ভয়ংকর সংকটের মধ্যে পরতে পারি আমরা। এরকম হারে গাছ কমে গেলে আমাদের বেঁচে থাকার জন্য যতটা জল দরকার, ভবিষ্যতে তার অর্ধেক হয়ে যাবে জলস্তর। তাই একজন দায়িত্ববান নাগরিক হিসেবে শুধু আমি আর আপনই এগিয়ে আসতে। ২৪২ কোটি গাছ কাবেরী নদীর তীরে লাগাতে হবে। তাতে এই নদী আবারও বেঁচে উঠবে। শুধু তাই নয়, দেশের বাকি যে নদীগুলো রয়েছে সেগুলোকেও আমরা একই ভাবে বাঁচিয়ে রাখার চেষ্টা করব। যার জন্য ৪২ টাকা দামের এক একটি গাছ কিনে আপনারা এই কর্মসূচিতে সাহায্য করতে পারেন,” সোশ্যাল মিডিয়ায় মেয়ে সারাকে নিয়ে এমন বার্তাই দিলেন অভিনেতা যিশু সেনগুপ্ত।

[আরও পড়ুন: ‘একজন প্রাপ্তবয়স্কের মতো গ্রেটাও আমাকে অনুপ্রেরণা দেয়’, সুইডিশ ষোড়শী প্রসঙ্গে প্রিয়াঙ্কা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement