২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘সাতাশ স্বপ্ন, এক ছবি’, লকডাউনে পরিচালক রিঙ্গোর শর্ট ফিল্ম ‘আই উইল ওয়েট’

Published by: Sandipta Bhanja |    Posted: May 2, 2020 7:02 pm|    Updated: May 2, 2020 9:53 pm

An Images

শম্পালী মৌলিক: শৈশবজুড়ে আমাদের কত জনের কত স্বপ্নই না থাকে। কিন্তু ব্যস্ত জীবনের ছোটাছুটিতে আমরা সেসব ভুলে যাই। বেমালুম ভুলে যাই স্বপ্নে বাঁচতে। স্বপ্নের কথা মনে রেখেই ছুটতে। তবে হঠাৎ করে লকডাউনে এই থেমে যাওয়া স্বপ্নগুলোতেই কেমন যেন স্পন্দন ফিরে পেয়েছেন অনেকে। শৈশবে স্মৃতিগুলোকে খুব যত্নে ধুলো ঝেড়ে তাক থেকে নামিয়েছেন। বিশ্বজুড়ে এই মহামারীর জন্য লকডাউন, কোয়ারেন্টাইন এই অচেনা শব্দগুলোই এখন আমাদের জীবনের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। তাড়া করা ছেড়ে নিজেকে আবার আবিষ্কারের সুযোগ দিয়েছে। কিন্তু সেই ছোটবেলার স্বপ্নগুলোতেই যদি একটা পাখা লাগিয়ে দেওয়া যেত, তাহলে? নিশ্চয় মন্দ হত না! এমন কঠিন পরিস্থিতি কাটলেও আমরা যাতে আবার স্বপ্ন দেখতে না ভুলে যাই, সেই ভাবনা থেকেই একটি শর্ট ফিল্ম তৈরি করেছেন পরিচালক রিঙ্গো বন্দ্যোপাধ্যায়।

২৭ জনের ২৭টি স্বপ্ন নিয়ে ৪ মিনিট ৪৬ সেকেন্ডের এই ছোট ছবি বুনেছেন পরিচালক। এই অন্ধকার পেরিয়ে যে নতুন ভোর একদিন আসবেই, সেই বার্তা দিতেই পরিচালক রিঙ্গোর ছোট ছবি ‘আই উইল ওয়েট’।

[আরও পড়ুন: মহারাজার শতবর্ষে সৃজিতের সেলাম, সত্যজিতের জন্মদিনেই প্রকাশ্যে ‘ফেলুদা ফেরত’ সিরিজের গান]

“খুব কঠিন সময়। এরকম দুঃসময়, বিষাদময় জীবন মানুষ আগে দেখেনি। প্রত্যেকটা দিন ঘুম থেকে উঠে ভয় আমাদের ঘিরে ধরে যে এই না আমাদের দেখা স্বপ্নগুলো মিথ্যে করে দেয় COVID-19। বহুদিন ধরে গৃহবন্দি মানুষ। হোয়াটসঅ্যাপ, ফেসবুক কিংবা যাবতীয় সোশ্যাল অ্যাপগুলির মাধ্যমেই আমরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখছি। শৈশবের কত স্বপ্নই ব্যস্ত জীবনের মাঝে চাপা পড়ে গিয়েছিল আমাদের। ছোটবেলার ফেয়ারি টেলের মতো দেখা সেই স্বপ্নগুলোকেই আবার জীবন্ত রূপ দেওয়ার জন্য এই শর্টফিল্মের ভাবনা। তাই ভাবলাম, আমাদের বন্ধুবান্ধবদের শৈশবের সেই ফ্যান্টাসিগুলোর সঙ্গেই আরেকটু ভিস্যুয়ালস যোগ করে দিলে কেমন হয়! হয়তো এই ভিডিওর হাত ধরেই আবার শৈশবে ফিরে যেতে পারব আমরা। সেই ভাবনা থেকেই এই ছোট ছবি। এই শর্ট ফিল্ম বানানোর উদ্দেশ্য একটাই, এমন কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়েও যেন আমরা স্বপ্ন দেখতে না ভুলে যাই! লকডাউন কাটলে আবার স্বপ্নের পিছনে ছুটতে পারব আমরা।” মন্তব্য পরিচালকের।

[আরও পড়ুন: ‘এমন কদর্য মন নিয়ে শিল্পী হওয়া যায়?’ নাম না করেই পরমাকে তোপ স্বস্তিকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement