BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৬  রবিবার ২৯ মার্চ ২০২০ 

Advertisement

স্বরার সঙ্গে দিব্যার রোম্যান্স, ‘শীর কুর্মা’র ট্রেলারে ফুটে উঠল ২ সমকামী নারীর প্রেমের গল্প

Published by: Sandipta Bhanja |    Posted: February 26, 2020 4:26 pm|    Updated: February 26, 2020 4:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভালবাসার যেমন জাত-পাত-ধর্ম হয় না, তেমন কোনও লিঙ্গও হয় না। সমকামী প্রেমকে সুপ্রীম কোর্ট অনেক আগেই স্বীকৃতি দিয়েছে, কিন্তু বর্তমানেও কি সমকামী জুটিরা মুক্তভাবে শ্বাস নিতে পারে? কিংবা সমাজ তথা পারিবারিক লাঞ্চনা-বঞ্চনার মাঝে আষ্টেপিষ্টে জড়িয়েও মুক্তির স্বাদ নিতে পারে? সেই প্রশ্ন তুলেই প্রকাশ্যে এল ‘লেসবিয়ান লাভস্টোরি’ ‘শীর কুর্মা’র ট্রেলার। নিঃসন্দেহে ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’-এর পর আরও এক চমক বলিউডে। ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’-এর ক্ষেত্রে গে প্রেমকাহিনি দেখানো হয়েছিল, এক্ষেত্রে রোম্যান্স করবেন দুই অভিনেত্রী- দিব্যা দত্ত এবং স্বরা ভাস্কর।

ভালবাসার গল্প বুনেছে দুই রক্ষণশীল মুসলিম পরিবারের মেয়ে সায়রা (দিব্যা) এবং সিতারা (স্বরা)। তবে এক্ষেত্রেও পারিবারিক দ্বন্দ্ব এবং সমাজের সঙ্গে যুঝতে হচ্ছে তাদের রোজদিন। তারা কি জীবনসঙ্গী হিসেবে পাবে একে অপরকে? বলবে  ‘শীর কুর্মা’। দিব্যা দত্তের মায়ের চরিত্রে অভিনয় করেছেন শাবানা আজমি। পাকিস্তানি-কানাডিয়ান এক মেয়ের চরিত্রে অভিনয় করেছেন স্বরা ভাস্কর। এর আগে যদিও শাবানা আজমিকে দীপা মেহেতার ছবিতে সমকামীর ভূমিকায় দেখা গিয়েছিল। তবে এবার তিনি সমকামী মেয়ের মায়ের ভূমিকায়।

সমকামিতা নিয়ে বলিউড হয়তো ইদানিং উদারতা দেখিয়েছে। তবে, বলিউডকে প্রথম সমকাম বা সমলিঙ্গ প্রেমের সঙ্গে পরিচয় করান দীপা মেহেতা। সালটা ১৯৯৬। পরিচালক দীপা বড়পর্দায় শাবানা আজমি এবং নন্দিতা দাসের সমকাম প্রেম দেখিয়েছিলেন। সমাজ তখনও এতটা উদার চোখে দেখত না এই সম্পর্ককে। তবে, তারপর থেকে বহু পরিচালকের হাত ধরেই বারবার এই সমকাম রোম্যান্স হয়ে উঠেছে তাঁদের ছবির বিষয়বস্তু। এবার সেরকমই এক সমকাম প্রেমের সম্পর্ক নিয়ে ছবি করলেন পরিচালক ফারাজ আরিফ আনসারি।

[আরও পড়ুন: ‘দিল্লি জ্বলছে, আপনি ট্রাম্পের সঙ্গে নৈশভোজে ব্যস্ত?’, কটাক্ষের শিকার রহমান]

পরিচালক ফারাজ জানিয়েছেন, “দিব্যা এবং স্বরা দু’জনেই উচ্চ মানের অভিনেত্রী হওয়ার পাশাপাশি LGBTQIA-এর সমর্থক। তাই ‘শীর কুর্মা’-র জন্যে তাঁদেরকে প্রস্তাব দেওয়া মোটেই কঠিন ছিল না। চিত্রনাট্য লেখার সময় থেকেই দিব্যার কথা মাথায় ঘুরছিল। কিংবা বলা যেতে পারে ওঁর কথা মাথায় রেখেই চিত্রনাট্যে ওঁর চরিত্রটাকে গোছানো হয়েছিল। যেদিন চিত্রনাট্য লেখা শেষ হল, সেদিন সোশ্যাল মিডিয়ায় একটা স্টেটাস আপডেট করলাম এই মর্মে যে, ‘এই চরিত্রের জন্যে অভিনেত্রী চাই।’ বিশ্বাস করবেন কি না জানি না, প্রথম ফোনটাই পেয়েছিলাম দিব্যার থেকে। চিত্রনাট্য না পড়েই ও এক পায়ে রাজি হয়ে গিয়েছিল অভিনয়ের জন্যে। স্বরাও অসাধারণ অভিনেত্রী। আর ওঁদের দুজনের কোনও আপত্তি নেই বড়পর্দায় সমকামী চরিত্রে দর্শকের সামনে আসতে।”

পরিচালকের কথায়, “বলিউড এখনও ঠিক সমকামিতা মেনে নিতে পারেনি। তার মূল কারণ আমাদের সমাদের হোমোফোবিয়া এবং ট্রান্সফোবিয়া। আর ঠিক এই বিষয়টিকেই তিনি তুলে ধরতে চেয়েছেন ‘শীর কুর্মা’য়।”

[আরও পড়ুন: জনের হাত ধরে আসছে মহিলা ক্যাব সার্ভিসের জনকের বায়োপিক]

দেখে নিন ট্রেলার-

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement