Advertisement
Advertisement
৩৭০ ধারা

‘কাশ্মীর হামারা হ্যায়’ থেকে ‘ধারা ৩৭০’, ছবির নাম নিয়ে নির্মাতাদের মধ্যে দড়ি টানাটানি

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের প্রভাব বলিউডেও।

Filmmakers rush to book titles after Article 370 scrapped
Published by: Bishakha Pal
  • Posted:August 7, 2019 5:45 pm
  • Updated:August 7, 2019 5:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলিউড এখন আদ্যোপান্ত ট্রেন্ডের উপর নির্ভরশীল। এক্ষেত্রে ইতিহাস আর রাজনীতি পরিচালকদের অন্যতম পছন্দের বিষয়। সোমবার কাশ্মীর নিয়ে কেন্দ্রের ঘোষণার পর এখন তাই ভূস্বর্গের দিকে পাখির চোখ সকলের। ছবি কবে হবে, তার ঠিক ঠিকানা নেই, ছবির নাম নিয়ে শুরু হয়ে গিয়েছে দড়ি টানাটানি খেলা। ‘কাশ্মীর হামারা হ্যায়’, ‘আর্টিকল ৩৭০’, ‘আর্টিকল ৩৫এ’, ‘ধারা ৩৭০’-এর মতো অনেক নাম ইতিমধ্যেই ঠিক হয়ে গিয়েছে। একটি সংবাদপত্রের খবর অনুযায়ী প্রায় ৫০টি ছবির নাম রেজিস্ট্রেশনের জন্য জমা পড়েছে। আর এসব নিয়ে এখন হিমশিম খাচ্ছে প্রোডিউসরস গিল্ড অফ ইন্ডিয়া, IMPPA (Indian Motion Pictures Producers Associatio) ও IFTPC (Indian Film TV Producers Council)-র মতো সংস্থাগুলি।

[ আরও পড়ুন: প্রয়াত হৃতিকের দাদু জে ওমপ্রকাশ, পরিচালকের মৃত্যুতে শোকের ছায়া বলিউডে ]

ভিকি কৌশল অভিনীত ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ বক্স অফিসে সাড়া ফেলার পর পরিচালকরা এই ধরনের নামকরণের দিকে ঝোঁকেন। বালাকোটে ভারতের এয়াকস্ট্রাইকের পর সেই ইস্যুতে ছবি করার জন্যও হুড়োহুড়ি পড়ে গিয়েছিল নির্মাতাদের মধ্যে। ‘ইন্ডিয়ান মোশন পিকচার প্রোডিউসারস্ অ্যসোসিয়েশন’-এর কাছে সিনেমার নাম হিসেবে ‘বালাকোট’, ‘পুলওয়ামা: দ্য ডেডলি অ্যাটাক’, ‘সার্জিক্যাল স্ট্রাইক ২.০’, ‘ওয়ার রুম’, ‘হিন্দুস্তান হামারা হ্যায়’, ‘হাউজ দ্য জোশ’ এবং ‘অভিনন্দন’- ইত্যাদি নাম নথিভুক্ত হয়। এমনকী বালাকোট নিয়ে ছবি তৈরির কথা ঘোষণাও করে দেন অভিষেক কাপুর, সঞ্জয় লীলা বনশালি, ভূষণ কুমার ও প্রযোজক মহাবীর জৈন। এও জানানো হয়, এই ছবির লাভের একটা বড় অংশ তুলে দেওয়া হবে ভারতীয় সেনার তহবিলে।

Advertisement

বালাকোটের রেশ কাটতে না কাটতই আবার IMPPA, IFTPC ও প্রোডিউসরস গিল্ড অফ ইন্ডিয়ার মতো সংস্থাগুলির দরজার বাইরে লম্বা লাইন। কাশ্মীরে ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পর পরিচালকরা ‘কাশ্মীর হামারা হ্যায়’, ‘আর্টিকল ৩৭০’, ‘আর্টিকল ৩৫এ’, ‘ধারা ৩৭০’ নামে ছবি তৈরি করতে চাইছেন। সোমবারে অমিত শাহের ঘোষণার পর থেকেই নামকরণ নিয়ে শুরু হয়ে গিয়েছে প্রতিযোগিতা। সূত্রের খবর, অনুভব সিনহা পরিচালিত ও আয়ুষ্মান খুরানা অভিনীত ‘আর্টিকল ১৫’ ছবিটির সাফল্যের পর ‘আর্টিকল ৩৭০’ ও  ‘আর্টিকল ৩৫এ’ পরিচালকদের প্রথম পছন্দ। কোনও কোনও বড় প্রোডাকশন হাউস তো নামকরণ নিয়ে রেজিস্ট্রেশনের দাবিও তুলেছে।

Advertisement

[ আরও পড়ুন: মহাজনদের আধিপত্য রুখে চলচ্চিত্রকে ‘ইন্ডাস্ট্রি’র মর্যাদা দিয়েছিলেন সুষমাই ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ