BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আমাজন নিয়ে উদ্বিগ্ন লিওনার্দো, ৩৬ কোটি টাকা দিলেন হলিউড অভিনেতা

Published by: Sandipta Bhanja |    Posted: August 27, 2019 12:07 pm|    Updated: August 27, 2019 7:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সপ্তাহ খানেক ধরে জ্বলছে পৃথিবীর সর্ববৃহৎ চিরহরিৎ অরণ্য আমাজন। আগুনের হলকা যদিও বা এখন থিতুপ্রায়। তবুও ধোঁয়ায় কালো হয়ে যাওয়া আকাশ-বাতাসে বিপন্ন বাকি জীবজন্তুদের অস্তিত্ব। বিপদের মুখে মানবজাতিও। কারণ আঁচ লেগেছে পৃথিবীর ফুসফুসে। যেই অঞ্চল থেকে পৃথিবীর অক্সিজেনের প্রায় ২০ শতাংশই উৎপন্ন হয়। প্রাকৃতিক কারণ নয়, বরং জঙ্গল কেটে জমিকে চাষযোগ্য করে তোলার জন্য লাগাতার চেষ্টাই এমন ভয়ানক বিপদের নেপথ্যে। এমনটাই মন অনেকের। তাকে বাঁচাতে গর্জে উঠেছে গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়ায় সরব বিনোদুনিয়ার তারকারাও। আর আমাজনের সেই ভয়ানক পরিস্থিতিই ভাবিয়ে তুলেছে হলিউডের প্রখ্যাত অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিওকে।

leo

[আরও পড়ুন:  আমাজনকে বাঁচান, কাতর আরজি স্বস্তিকা-দেব-প্রসেনজিতের]

দগ্ধ আমাজনের পরিস্থিতির কথা চিন্তা করে ভাঁজ পড়েছে লিওনার্দোর কপালেও। আর যার জন্যে তিনি নিজে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। ‘আর্থ অ্যালায়ানস’ নামে এক পরিবেশপ্রেমী সংস্থা যার সহ-সভাপতি লিওনার্দো দি ক্যাপ্রিও নিজে, সেই সংস্থার তরফে এমন সংকটজনক পরিস্থিতির কথা চিন্তা করে ইতিমধ্যেই ‘আমাজন সংরক্ষণ’ তহবিলে দান করেছেন ৫ মিলিয়ন ডলার। রবিবারই এই আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন হলিউড অভিনেতা। সাধারণ মানুষদেরও নিজেদের সাধ্যমতো আর্থিক সাহায্যের জন্য এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন। উপরন্তু, নির্বাচনের কথা উল্লেখ করে লিওনার্দো সাধারণ মানুষদের পরামর্শ দিয়েছেন বুঝে শুনে তাঁরা যেন নিজেদের দেশের জন্য প্রশাসন নির্বাচন করেন। এমন রাজনৈতিক দল তথা মানুষকেই যেন নির্বাচন করেন, যাঁরা পরিবেশের কথা ভেবে কাজ করবেন। লিওনার্দো ছাড়াও আমাজনের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রখ্যাত গায়িকা ম্যাডোনা, জ্যাডেন স্মিথ-সহ হলিউডের বহু তারকা। দগ্ধ আমাজনের ছবি শেয়ার করে আমাজনকে বাঁচাতে সবাইকে একজোট হয়ে এগিয়ে আসার অনুরোধও জানিয়েছেন তাঁরা।

Amazon-fire

হলিউডের ডাকসাইটে অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও যে পরিবেশপ্রেমী, তা বোধহয় অল্পবিস্তর অনেকেরই জানা। পরিবেশদূষণ এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আগাগোড়াই সরব তিনি। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থাপনার অভাবে এর আগে একাধিকবার মার্কিন প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন লিওনার্দো। তাঁর বক্তব্য, “গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য যেভাবে জলবায়ুর পরিবর্তন হচ্ছে, অচিরেই সারা বিশ্বের জন্য দুর্দিন আসতে চলেছে। তাই এই অবস্থার মোকাবিলা করার জন্য সবার উচিত এগিয়ে আসা।” অস্কারের মঞ্চে ‘দ্য রেভেনান্ট’ ছবির জন্য পুরস্কার নিতে গিয়েও তাঁর গলায় শোনা গিয়েছিল পরিবেশ নিয়ে চিন্তার সুর। লিও বলেছিলেন, “বিশ্বের বর্তমান পরিস্থিতি মোটেই হেলাফেলা করার মতো নয়।”

[আরও পড়ুন:  রানুর ‘তেরি মেরি কাহানি’ শুনে চোখে জল, দেখুন সেই বলিউড গানের ঝলক]

পরিবেশ এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্যে দেশ-বিদেশে বহু উল্লেখযোগ্য কাজ করেছেন এই অভিনেতা। উল্লেখ্য, দু’বছর আগেও ‘প্যারিস ক্লাইমেট ডিল’ নিয়ে বেশ সরব হতে দেখা গিয়েছিল লিওকে। আর এই পরিবেশপ্রেমী অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও যে বিশ্বের পরিবেশ পরিস্থিতি নিয়েও যথেষ্ট ওয়াকিবহাল, তার প্রমাণ মিলল অভিনেতার ইনস্টাগ্রামেই। এই পরিস্থিতি নিয়ে ব্রাজিল প্রশাসন নিজে প্রথমটায় উদাসীন থাকলেও পরবর্তীতে আন্তর্জাতিক চাপের মুখে পড়ে ঘুম ভেঙেছে।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

The AMAZON Rain FOREST IS ON FIRE THIS IS TERRIBLE IT’S ONE OF THE BIGGEST CARBON SINKS IN THE WORLD, Spread The Word. #theamazonrainforest

A post shared by Jaden Smith (@c.syresmith) on

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement