৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৪ বছর পর ফের জুটি বাঁধছেন মীর-স্বস্তিকা, আগামী মাসেই শুরু ‘বিজয়ার পরে’র শুটিং

Published by: Sayani Sen |    Posted: November 26, 2021 5:52 pm|    Updated: November 26, 2021 5:52 pm

Mir Afsar Ali and Swastika Mukherjee to paired again in the film 'Bijoyar Pore' । Sangbad Pratidin

শুরু হচ্ছে নতুন ছবি ‘বিজয়ার পরে’। অভিজিৎ শ্রী দাসের ডেবিউ ফিল্মে প্রধান চরিত্রে থাকছেন মমতা শংকর, দীপঙ্কর দে, স্বস্তিকা মুখোপাধ‌্যায় ও মীর। লিখলেন শম্পালী মৌলিক

বড়পর্দায় আরও একবার ফিরছে মমতা শংকর ও দীপঙ্কর দে’র জুটি। অসংখ‌্য ছবিতে তাঁরা একত্রে কাজ করেছেন। যেমন: ‘আগন্তুক’, ‘গণশত্রু’, ‘শাখা প্রশাখা’, ‘উৎসব’, ‘আবহমান’, ‘ভটভটি’ (মুক্তির অপেক্ষায়) ইত‌্যাদি ছবি। সম্ভবত ‘আবহমান’ ছবিতে তাঁদের শেষবার জুটি হিসাবে দেখা গিয়েছিল ২০১০ সালে। মনে দাগ রেখে যাওয়া সেই ছবির মমতা-দীপঙ্কর জুটি আজও বাঙালির স্মৃতিতে উজ্জ্বল। প্রধান দু’টি চরিত্রে তাঁদের নিয়েই নিজের প্রথম ফিচার ফিল্মের পরিকল্পনা করেছেন অভিজিৎ শ্রী দাস। ছবির নাম ‘বিজয়ার পরে’।

Mir & Swastika

এই ছবিতে প্রবীণ দম্পতির ভূমিকায় থাকবেন মমতা শংকর ও দীপঙ্কর দে। তাঁদের মেয়ে মৃণ্ময়ীর চরিত্রে দেখা যাবে স্বস্তিকা মুখোপাধ‌্যায়কে। আর স্বস্তিকার বিপরীতে থাকছেন মীর আফসার আলি (Mir Afsar Ali)। এছাড়াও থাকছেন বিদীপ্তা চক্রবর্তী, ঋতব্রত মুখোপাধ‌্যায়, পদ্মনাভ দাশগুপ্ত, খেয়া চট্টোপাধ‌্যায়, মিশকা হালিম প্রমুখ।
পরিচালক অভিজিৎ বলছেন, “এই সময়ে আমাদের পরিবারে যে সব প্রবীণ মানুষ রয়েছেন, তাঁদের সঙ্গে কথা বলার লোকের সংখ‌্যা কমে যাচ্ছে। দুর্গাপুজোর প্রেক্ষাপটে এটা এই সময়েরই গল্প। মফস্বলে এমনই দু’জন থাকেন, যাঁদের পরিবারের সদস‌্যরা কর্মসূত্রে বিভিন্ন শহরে। কেউ বা পারিবারিক বিচ্ছেদের কারণে বেশ দূরে। অলকানন্দা আর আনন্দ প্রবীণ দম্পতি, তাঁদের একাকীত্ব, সংকট, ছেলেমেয়েদের স্মৃতি আঁকড়ে বেঁচে থাকা, এসব নিয়েই কাহিনি।”

[আরও পড়ুন: নুসরত-যশের সম্পর্কে তিক্ততা? সোশ্যাল মিডিয়ার পোস্ট ঘিরে নতুন জল্পনা শুরু]

তিনি আরও বলেন, “তাঁদের তরফ থেকে কিছু রিগ্রেটস আছে। আজ মনে হয় যে, তাঁদের ছেলেমেয়েদের জীবনটা অন‌্যরকমভাবেও সাজানো যেতে পারত। আজকের ছেলেমেয়েরা যেমন সহজে বলতে পারে তারা কী হতে চায় কিন্তু আনন্দ-অলকানন্দার ছেলেমেয়েদের ক্ষেত্রে তারা তেমন পারেনি। একটা সময় গিয়ে এই দম্পতির মনে হয় রিগ্রেটসগুলো মিটিয়ে ফেলা দরকার। এই নিয়েই চিত্রনাট‌্য দানা বাঁধবে। সেই সময় তাঁরা হয়তো কিছু মানুষকে হারাচ্ছেন বা কাউকে খুঁজে পাচ্ছেন। অনেক মনকেমন, অভিমান পেরিয়ে জীবনের গল্প বলবে এই ছবি।”

ফোনে মমতা শংকরের সঙ্গে কথা বলে বোঝা গেল, তিনি এমন চ‌্যালেঞ্জিং চরিত্রে অভিনয়ের জন‌্য উদগ্রীব হয়ে রয়েছেন। অন‌্যদিকে স্বস্তিকা (Swastika Mukherjee) বলছেন, “অনেকদিন পরে বাংলা ছবির কাজ করব। মাঝে ওয়েব সিরিজ করলেও, শেষবার ফিল্মের কাজ করলাম ‘শ্রীমতী’-র জন‌্য, সেটা ২০২০-র ফেব্রুয়ারি-মার্চ। আর এই ছবিতে এমন কলাকুশলী রয়েছেন যাঁদের সঙ্গে কাজ করার জন‌্য আমি মুখিয়ে থাকি। বলা চলে এঁরাই তো আমাদের শেষ খড়কুটো। দীপঙ্কর জেঠুর সঙ্গে শেষবার কাজ করেছিলাম ‘এবার শবর’-এ, আর মমপিসির সঙ্গে ‘শাহজাহান রিজেন্সি’-তে, তার আগে অবশ‌্য ‘জাতিস্মর’ করেছি। অন‌্যদিকে ‘মাইকেল’ করেছিলাম মীরের সঙ্গে, সেও অনেকদিন আগে। ফলে, এবার আমাদের রিইউনিয়ন হতে চলেছে, অনেকটা এই ছবির গল্পের মতোই। আর ইন্টারেস্টিং কাস্টিং, যাদের অনেকের সঙ্গেই প্রথমবার কাজ করব। প্রায় একবছর ধরে পরিচালকের সঙ্গে এই ছবিটা নিয়ে কথা হচ্ছিল। ফাইনালি এবার কাজ শুরু হবে (হাসি)।”

Swastika-Mukherjee

স্বস্তিকা এর মধ্যে হিন্দি সিরিজের কাজও করলেন যার একটি আসবে হটস্টার-এ (‘এসকেপ লাইভ’), অন‌্যটি নেটফ্লিক্সে (‘কালা’)। ফলত, অনবরত মুম্বই-কলকাতা যাতায়াত তাঁর চলছেই। গল্পে স্বস্তিকার চরিত্রটি প্রায় ৬ বছর পরে বাড়িতে আসছে। তারই সঙ্গে দেখা যাবে মীরকে। মীর বলছেন, “প্রায় চার বছর পর স্বস্তিকার সঙ্গে আবার কাজ করব। শেষ ছবি করেছিলাম ‘মাইকেল’। এখানে স্বস্তিকার স্বামীর চরিত্রে অভিনয় করছি। মমতা শংকরের সঙ্গে কোনওদিন কাজ করা হয়নি। ‘বিজয়ার পরে’ সেই সুযোগ করে দিল। পরিচালক হিসাবে অভিজিতের এটা প্রথম ছবি। ও কী চায় তা নিয়ে ওঁর একটা স্পষ্ট ধারণা আছে। সবার সঙ্গেই কাজ করার জন্য মুখিয়ে আছি।”

Mir Afsar Ali

ডিসেম্বরে শুটিং শুরু। মিউজিকে রণজয় ভট্টাচার্য। ক‌্যামেরায় সুপ্রিয় দত্ত। ছবির প্রযোজনায় ‘এসআর জুপিটার মোশন পিকচার্স’। প্রসঙ্গত, পরিচালক অভিজিৎ শ্রী দাসের জন্ম এবং বেড়ে ওঠা শিলিগুড়িতে। দীর্ঘ ১০ বছর রেডিও ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন। তারপর বিজ্ঞাপনের কাজে নিজেকে নিয়োজিত করেন। তাঁর প্রথম সিনেমা হতে চলেছে ‘বিজয়ার পরে…অটাম ফ্লাইজ’।

[আরও পড়ুন: ‘অন্যের রান্নাঘরে যৌন মিলন করেছিলাম’, নুসরতের শোয়ে গোপন কথা ফাঁস ঋতাভরীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে