BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মানবিক নুসরত, ভিন রাজ্যে আটকে পড়া বাংলার শ্রমিকদের পাশে বসিরহাটের সাংসদ

Published by: Sandipta Bhanja |    Posted: April 1, 2020 10:11 am|    Updated: April 1, 2020 10:11 am

Nusrat Jahan lends help to stranded labours of Basirhat area

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন সপ্তাহের লকডাউনের জেরে বেজায় বিপাকে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। যান চলাচল একেবারে বন্ধ। অতঃপর বাড়ি ফিরতে পারছেন না কেউই। প্রধানমন্ত্রীর লকডাউনের ঘোষণা শুনে অনেক কারখানাই তড়িঘড়ি বন্ধ হয়ে যাওয়ায় মুশকিলে পড়েছেন ভিন রাজ্যে কর্মরত শ্রমিকেরা। যার জেরে আবার কর্মহীনও হয়ে পড়েছেন পরিযায়ী শ্রমিকদের একাংশ। প্রস্তুতি নিয়ে নিজের বাড়ি ফেরার আগেই সমস্ত সরকারি পরিষেবাও বন্ধ হয়ে যায়। ফলে আটকে পড়েছেন তাঁরা। কী খাবেন, কোথায় থাকবেন এই ভাবনায় মাথায় আকাশ ভেঙে পড়েছে তাঁদের। সরকারি সাহায্যের আশায় প্রহর গুনছেন বিপদগ্রস্তরা। এমন চরম বিপদের দিনে ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের পাশে দাঁড়ালেন বসিরহাটের সাংসদ নুসরত জাহান।

মাস তিনেক আগে সন্দেশখালি ১ নম্বর ব্লকের ন্যাজাট থানার এলাকা থেকে প্রায় চল্লিশ জনেরও বেশি যুবক কাজের জন্য গিয়েছিলেন ঝাড়খণ্ডের রাঁচিতে। তিন সপ্তাহ লকডাউনের জেরে স্বাভাবিকবশতই সংশ্লিষ্ট রাজ্যে আটকে পড়েছেন তাঁরা। বাড়ি ফিরতে পারেননি। অতঃপর কী খাবেন, কোথায় থাকবেন এই ভাবনায় যেন মাথায় বাজ পড়ার জোগাড় হয়েছিল তাঁদেরও। পরে খবর পাওয়া মাত্রই ভিন রাজ্যে আটকে পড়া ওই শ্রমিকদের খোঁজখবর নিতে এবং তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে তৎপর হয়ে ওঠেন সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। নিজের সংসদীয় এলাকার সেই অসহায় শ্রমিকদের কাছেই যেন এই চরম দুর্দিনে ত্রাতা হয়ে উঠলেন। 

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে প্রেসক্রিপশন পাঠালেই মিলবে ওষুধ, অভিনব উদ্যোগ সাংসদ মিমি চক্রবর্তীর]

সংশ্লিষ্ট রাজ্যের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে কথা বলে রাঁচিতেই চল্লিশ জনেরও বেশি আটকে থাকা ওই বাঙালি শ্রমিকদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দিলেন তারকা সাংসদ। তাঁদের যেন কোনওরকম অসুবিধে না হয়, সেই ব্যবস্থাও করেছেন নুসরত জাহান। সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্য়মে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনটাই জানা গিয়েছে।   

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দিন কয়েক আগে ভিন রাজ্যে আটকে পড়া বাংলার শ্রমিকদের নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় সরকারের কাছে লিখিত পাঠিয়েছিলেন। তৃণমূল সাংসদ নুসরত জাহানও সেই পথই অনুসরণ করলেন। উল্লেখ্য, ইতিমধ্যে অনেকেই কিন্তু এই চরম পরিস্থিতি এড়াতে হাঁটা লাগিয়েছেন। মাইলের পর মাইল হেঁটে অবশেষে পৌঁছেছেন স্বজনদের মাঝে।

[আরও পড়ুন: লকডাউনে সব নিরাপত্তারক্ষীদের খাবারের দায়িত্ব নিলেন, সলমনের বাড়িতেই হচ্ছে রান্না]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে