BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্কুলের পর অর্থাভাবে পড়াশোনা বন্ধ? উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দিচ্ছেন সোনু সুদ

Published by: Sandipta Bhanja |    Posted: September 12, 2020 12:52 pm|    Updated: September 12, 2020 1:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্কুলের পর অর্থাভাবে পড়াশোনা বন্ধ? ভবিষ্যতে নিজের পায়ে দাঁড়িয়ে সাফল্যের চূড়ায় পৌঁছতে চান? স্বপ্ন দেখুন। আর সেই স্বপ্ন সত্যি করার দায়িত্ব নিলেন সোনু সুদ। লকডাউনে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর পাশাপাশি বহু দুস্থ পরিবারের পাশে দাঁড়িয়েছেন। কোথাও অনাথ শিশুদের দায়িত্ব নিয়েছেন, আবার কোথাও বা হতদরিদ্র পরিবারের সন্তানদের পড়াশোনার খরচ জুগিয়েছেন। এবার দুস্থ পরিবারের সন্তানদের আরও একবার স্বপ্ন দেখার সাহস জোগালেন সোনু সুদ (Sonu Sood)। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কথা বলে চালু করলেন ‘সরোজ সুদ স্কলারশিপ’ (Saroj Sood Scholarship)।

লকডাউনের গোড়ার দিকে প্রয়াত বাবার নামে পরিযায়ীদের জন্য খাদ্যসংস্থান কর্মসূচির আয়োজন করেছিলেন। আর এবারের শিক্ষা সংক্রান্ত উদ্যোগটি উৎসর্গ করলেন মা সরোজ সুদের নামে। যিনি কিনা একটা সময়ে পাঞ্জাবের মোগায় বিনামূল্যে পড়ুয়াদের পাঠ দিতেন। মায়ের অনুপ্রেরণাতেই দেশের দুস্থ পড়ুয়াদের জন্য স্কলারশিপের আয়োজন করেছেন অভিনেতা।

যেসব পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম, শুধুমাত্র তাঁরাই আবেদন জানাতে পারবেন ‘সরোজ সুদ স্কলারশিপের জন্য। তবে শর্ত শুধু একটাই, সেই পড়ুয়াকে পড়াশোনায় ভাল হতে হবে। যাবতীয় পরীক্ষার মার্কশিটের ভিত্তিতে বেছে নেওয়া হবে প্রাপকদের। শিক্ষাগত যোগ্যতা প্রমাণ করতে পারলে পড়াশোনার খরচ-সহ হোস্টেল ফি, খাবার- সব বিনামূল্যে পাবে পড়ুয়ারা।

[আরও পড়ুন: ঠিকানা হারিয়ে তিন মাস রাস্তায় ঘুরছিলেন, বর্ধমানের অসুস্থ রোগীকে বাড়ি ফেরালেন সোহম]

মেডিসিন, ইঞ্জিনিয়ারিং, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিকস অ্যান্ড অটোমেশন, সাইবার সিকিউরিটি, ডাটা সায়েন্স, ফ্যাশন, জার্নালিজম অ্যান্ড বিজনেস স্টাডিজ-সহ আরও বিভিন্ন কোর্স করা যেতে পারে এই স্কলারশিপের মাধ্যমে। তা কী ভাবে মিলবে এই স্কলারশিপ? সোনু জানাচ্ছেন, যাঁরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে চান তাঁদের আবেদন পাঠাতে হবে [email protected] -এই ঠিকানায়। তার পর সোনুর টিমের পক্ষ থেকেই যোগাযোগ করা হবে আবেদনপ্রার্থীর সঙ্গে।

এপ্রসঙ্গে সোনু সুদ জানিয়েছেন, লকডাউনের দিনগুলোয় খুব কাছ থেকে দেখেছি দুস্থ পরিবারগুলো কত কষ্ট করে নিজের সন্তানদের লেখাপড়ার খরচ চালায়, আবার কেউ টাকার অভাবে সন্তানের পড়াশোনা মাঝপথেই থামিয়ে দেয়। তাদের কথা ভেবেই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে গাঁটছড়া বেঁধে মায়ের নামে একটা স্কলারশিপ শুরু করলাম।

[আরও পড়ুন: উদ্ধব প্রশাসনের গদি নড়াতে কি কঙ্গনাকেই হাতিয়ার করছে বিজেপি?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement