BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

ফের শিবু-নন্দিতার ফ্রেমে ছকভাঙা গল্প, আসছে ‘অন্ত্যেষ্টি ডট কম’

Published by: Sandipta Bhanja |    Posted: January 15, 2020 8:09 pm|    Updated: January 15, 2020 8:16 pm

An Images

সন্দীপ্তা ভঞ্জ: চিরতরে চোখ বুজে যাওয়ার পর কেমনভাবে বিদায় জানানো হবে আমাকে? অনেকের মনেই এমন প্রশ্ন ঘুরপাক খায়। কারও বা আবার নিজস্ব কিছু ইচ্ছে থাকে। যে ইচ্ছে বাতলে যান নাতি-নাতনি কিংবা ছেলে-মেয়েদের। মৃত্যুর পর তখন সংশ্লিষ্ট ব্যক্তির ইচ্ছেমতোই সম্পন্ন করা হয় শেষকৃত্য। অনেকেই আবার এই পরিকল্পনাকে বাস্তবায়িত করার জন্য অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনাকারীর সাহায্য নেন। চলতি ভাষায় যাকে ‘ফিউনারেল প্ল্যানার’ বলা হয়। সেরকমই এক অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনাকারীর জীবনকাহিনির নেপথ্যে ছবি তৈরি করতে চলেছেন টলিউডের পরিচালকজুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়। ছবির নাম নাম ‘অন্ত্যেষ্টি ডট কম’।

ওয়েডিং প্ল্যানার, বার্থডে প্ল্যানার কিংবা যে কোনওরকম ইভেন্ট প্ল্যানার শব্দটা হালেফিলে বেশ পরিচিত হয়ে উঠেছে আমাদের সমাজে। ব্যস্ত জীবনে সময় কম। তাই ইভেন্ট প্ল্যানারদের টাকা ধরিয়ে দিয়েই কাজ সারতে হয়। সেরকমই এক পেশা ‘ফিউনারেল প্ল্যানার’। যিনি কিনা অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনা করেন। তা এরকম একটা ছবি তৈরির ধারণা কী করে শিবু-নন্দিতার মাথায় এল? জানালেন পরিচালকজুটি নিজেই। শ্রুতি রেড্ডি নামে এক মহিলা অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনাকারীর কার্যকলাপে অনুপ্রাণিত হয়েই ‘অন্ত্যেষ্টি ডট কম’ তৈরির কথা ভাবেন তাঁরা। চিত্রনাট্যের কাজ শেষ।  

[আরও পড়ুন: ছেলের পরিচালনায় বাবার অভিনয়, ডেবিউ পরিচালক ঋদ্ধির ছবিতে কৌশিক সেন]

একেই এরকম একটা অফবিট পেশা। গতে বাঁধা চিন্তাধারণার বাইরে গিয়ে কাজ। উপরন্তু, ‘ফিউনারেল প্ল্যানার’ এই পেশার নেপথ্যে এক মহিলা। কাজটা যে বাস্তবে মোটেই সহজ ছিল না শ্রুতি রেড্ডির কাছে, তা নিশ্চয়ই ঠাহর করাই যায়! কারণ, আমাদের সমাজে মেয়েরা স্রোতের বিপরীতে হাঁটলেই হইচইয়ের অন্ত থাকে না। কীভাবে ‘ফিউনারেল প্ল্যানার’ হলেন শ্রুতি রেড্ডি? সেই কাহিনিই পর্দায় তুলে ধরবেন শিবু-নন্দিতা। বুধবার ঘোষণা করলেন তাঁদের নতুন ছবির। মুখ্য চরিত্রে কে থাকছেন? কাস্টিং নিয়ে এখনই মুখ খুলতে নারাজ পরিচালকরা। কঠোর বাস্তবের সঙ্গে কমিক এলিমেন্টও থাকছে ছবিতে।

ফিউনারেল প্ল্যানার শ্রুতি রেড্ডির সঙ্গে শিবু-নন্দিতা

[আরও পড়ুন: বছর কয়েক পর ফের বাংলা ছবিতে বিদ্যা বালান! জেনে নিন বিস্তারিত]

টলিপাড়ার পরিচালকজুটি শিবপ্রসাদ-নন্দিতা মানেই ভিন্ন স্বাদের মোড়কে রোজকার জীবনের চালচিত্র তুলে ধরা এক আস্ত দলিল। ফ্রেমে কঠোর বাস্তব। তাই দর্শকদের জন্য যে এক ভাল উপহার অপেক্ষা করে রয়েছে, তা নিঃসন্দেহে বলাই যায়। গত বছর এই পরিচালকজুটির পরিচালনায় মুক্তি পেয়েছে দু-দুটো ছবি ‘কণ্ঠ’ এবং ‘গোত্র’। ‘কণ্ঠ’ যখন দর্শককে মনে করিয়ে দিয়েছে ষষ্ঠেন্দ্রিয়র পাশাপাশি কারও জীবনে গলার আওয়াজ কতটা গুরুত্বপূর্ণ, তখন ‘গোত্র’ বর্তমান প্রেক্ষিতে দাঁড়িয়ে প্রশ্ন তুলেছে রক্তমাংসের মানুষের কি সত্যিই আলাদা কোনও ‘গোত্র’ হয়? না থাকা উচিত? যে দুই ছবি বক্স অফিসে ব্যাপক সাড়া ফেলেছে। এবার সেই পরিচালকজুটিই দর্শককে উপহার দিতে চলেছেন আরেক ভিন্ন স্বাদের ছবি ‘অন্ত্যেষ্টি ডট কম’।  

An Images
An Images
An Images An Images