BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আসছে বাস্তুহারা কাশ্মীরি পণ্ডিতদের যন্ত্রণার ছবি ‘শিকারা’, বর্তমান প্রেক্ষাপটে প্রশ্ন তুলল ট্রেলার

Published by: Sandipta Bhanja |    Posted: January 8, 2020 3:46 pm|    Updated: January 9, 2020 1:15 am

Trailer of Bollywood movie Shikara highlighting Kashmiti Pandits out

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক কাশ্মীরি যুবকের সন্ত্রাসবাদী হয়ে ওঠার গল্প এর আগে শুনিয়েছেন। এবার তাঁর পরবর্তী ছবির জন্য কাশ্মীরি পণ্ডিতদের বাস্তুহারা হওয়ার গল্প বুনেছেন পরিচালক বিধু বিনোদ চোপড়া। ‘শিকারা’র মাধ্যমেই আবার বছর খানেক বাদে পরিচালকের আসনে বিধু বিনোদ। কাশ্মীরি পণ্ডিতদের ভিটে-মাটি ছাড়া হওয়ার যন্ত্রণাই সিনেম্যাটিক ফরম্যাটে ফুটে উঠল ‘শিকারা: দ্য আনটোল্ড স্টোরি অফ কাশ্মীরি পণ্ডিতস’-এর ট্রেলারে।

প্রেক্ষাপট নয়ের দশক। ১৯৯০ সালের জানুয়ারি। জ্বলছে কাশ্মীর। কখনও বোমা মেরে তো কখনও মাথায় বন্দুক ঠেকিয়ে স্বভূমি থেকে উৎখাত করা হচ্ছে পণ্ডিতদের। এরকম এক প্রেক্ষাপটেই কাশ্মীরি যুগুলের ভালবাসার গল্প বুনেছেন বিধু বিনোদ চোপড়া। তাঁদের প্রেমকাহিনির মধ্যে দিয়েই তুলে ধরেছেন কাশ্মীরি পণ্ডিতদের সমস্যা। দিন কয়েক আগেই প্রকাশ্যে এসেছিল ‘শিকারা’র টিজার পোস্টার। এবার মুক্তি পেল ট্রেলার।

[আরও পড়ুন: JNU-তে গিয়ে কটাক্ষের শিকার দীপিকা, অভিনেত্রীকে সমর্থন অনুরাগ-স্বরার]

১৯৯০ সালের ১৯ জানুয়ারি কাশ্মীরি পণ্ডিতদের ভিটেমাটি ছাড়া করা হয়। তার ৩০ বছর পর, ১৯ জানুয়ারি, ২০২০ সালে কেমন আছেন সেসব বাস্তুহারা কাশ্মীরি পণ্ডিতরা? তিন দশক পর এখনও কি নিজের দেশে শরণার্থী হয়েই রয়ে গিয়েছেন সেসব পণ্ডিতি পরিবাররা? সেসব প্রশ্ন তুলেই প্রকাশ্যে এল ‘শিকারা: দ্য আনটোল্ড স্টোরি অফ কাশ্মীরি পণ্ডিতস’-এর ট্রেলার। চিত্রনাট্য লিখেছেন পরিচালক বিধু বিনোদ এবং অভিজাত যোশি। ছবির আবহসংগীতের দায়িত্ব এ আর রহমান। অভিনয় করেছেন সাদিয়া এবং আদিল খান।

উল্লেখ্য, নয়ের দশকে কাশ্মীর ভূ-খণ্ড থেকে কয়েক লক্ষ কাশ্মীরি পণ্ডিতদের তাড়িয়ে দেয় জঙ্গিরা। হিন্দুদের রাজ্য ছেড়ে চলে যাওয়ার জন্য লাগাতার হুমকি দেওয়া হয়। ধর্ষণ, গণহত্যার জেরে উপত্যকা থেকে দলে দলে পালিয়ে আসে হিন্দুরা। পরিসংখ্যান মতে ১৯৯০ সালে কাশ্মীরে প্রায় ৬ লক্ষ হিন্দু ছিল। কিন্তু ২০১৬ সালে সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে মাত্র ৩ হাজারে। কলহনের ‘রাজতরঙ্গিনী’র পটভূমি, একদা সংস্কৃতের পীঠস্থান কাশ্মীর পরিণত হয় জেহাদিদের গড়ে।

[আরও পড়ুন: BFJA’র বিচারে সেরা সহ-অভিনেত্রী বিভাগে মনোনীত স্বস্তিকা, রেগে আগুন অভিনেত্রী]

বিশেষজ্ঞদের একাংশের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদিদের উপর নাৎসি বাহিনীর অত্যাচার থেকে কাশ্মীরি পণ্ডিতদের নিপীড়ন কোনও অংশে কম নয়। আজও নিজের ভিটেতে ফিরে যেতে পারেননি তাঁরা। বিদেশি রোহিঙ্গাদের নিয়ে চোখের জল ফেললেও, ভারতীয় রাজনেতা তথা বুদ্ধিজীবীদের কাছে বরাবরই ব্রাত্য কাশ্মীরি পণ্ডিতরা। তবুও নিজের ভিটে ফিরে পাওয়ার লড়াই চালিয়ে যাচ্ছেন তাঁরা। ‘শিকারা’র ট্রেলারে সেরকমই কিছু টুকরো গল্প ফুটে উঠল। যা আজকের প্রেক্ষাপটে ভীষণই প্রাসঙ্গিক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে