BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজ্যবাসীকে স্পেশ্যাল উপহার, প্রথমবার অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক মিউজিক ফেস্টিভ্যাল

Published by: Sulaya Singha |    Posted: November 8, 2021 7:46 pm|    Updated: November 8, 2021 7:52 pm

International Music festival will be held in Kolkata for the first time | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সংস্কৃতির অন্যতম পীঠস্থান নিঃসন্দেহে কলকাতা। নাচ-গান, বাজনা- সবেতেই রয়েছে কলকাতা। বিশ্বখ্যাত শিল্পীরা জন্ম নিয়েছেন এই তিলোত্তমাতেই। আর সেই সংস্কৃতিকেই এবার আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের হাত ধরেই প্রথমবার কলকাতায় আয়োজিত হতে চলেছে আন্তর্জাতিক সংগীত উৎসব (International Music Festival)।

সোমবার একটি সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে তো একের পর এক উৎসব। দুর্গাপুজো, কালীপুজোর পরই আবার ছটপুজো জগদ্ধাত্রী পুজো রয়েছে। আবার পরের মাসেই বড়দিন ও বর্ষবরণের উৎসবে মাতবেন আমজনতা। কিন্তু বছর পেরিয়ে নতুন বছরের শুরুতেও যে শহরজুড়ে উৎসবের আমেজ থাকবে, তা বলাই বাহুল্য। কারণ জানুয়ারির ৭ তারিখ থেকেই শুরু হয়ে যাবে ২৭ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF 2022)। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। তারপরই বইপ্রেমীরা মজবেন বইমেলায়। অতিমারী আবহে কোভিডবিধি মেনে ৩১ জানুয়ারি শুরু বইমেলা। আর এই দুই মহোৎসবের সঙ্গে এবার জুড়ে যাচ্ছে আরও একটি আনন্দোৎসব। আন্তর্জাতিক মিউজিক ফেস্টিভ্যাল।

[আরও পড়ুন: দু’বছর পর রাজ্যে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন, রাজ্যপালকে বিদেশে বাংলার প্রতিনিধিত্ব করার আরজি]

জানা গিয়েছে, এই শীতেই প্রথমবার রেড রোডে অনুষ্ঠিত হবে এই বিশেষ উৎসব। যেখানে অংশ নিতে পারবেন দেশ-বিদেশের সংগীত শিল্পীরাও। অর্থাৎ দুর্গাপুজোর সময় কার্নিভালের জন্য যেভাবে রেড রোড সেজে ওঠে, তেমন ভাবেই শীতকালে ফের রঙিন হবে শহরের রাজপথ। 

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মুখে একাধিকবার শোনা গিয়েছে, বাংলা গানকে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দেওয়ার কথা। বাংলার সংস্কৃতির বিষয়ে যাতে গোটা দুনিয়া অবগত হয়, সে প্রয়াসই করতে হবে। কলকাতার চলচ্চিত্র উৎসব যেভাবে আন্তর্জাতিক মঞ্চে প্রশংসা কুড়িয়েছে, রাজ্য সরকারের আশা একইরকম ভাবেই জনপ্রিয়তার শিখরে পৌঁছবে মিউজিক ফেস্টিভ্যালও। তবে শীতকালের ঠিক কোন মাসে সংগীত উৎসবের সাজবে রেড রোড, তা এখনও ঘোষণা করা হয়নি।  

[আরও পড়ুন: Kangana Ranaut: ‘আমার এই সম্মান অনেকের মুখ বন্ধ করবে’, পদ্মশ্রী পেয়ে মন্তব্য কঙ্গনা রানাউতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে