১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

নারী দিবসেই বিশেষ সম্মান, ‘নারীশক্তি পুরস্কার’ পেলেন সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী

Published by: Sandipta Bhanja |    Posted: March 8, 2020 6:38 pm|    Updated: March 8, 2020 6:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবসেই ‘নারীশক্তি পুরস্কার’ পেলেন ধ্রুপদী সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী। প্রত্যেক বছরের মতো এবারও নারী দিবসে সর্বক্ষেত্রে ভারতীয় মহিলাদের আরও অনুপ্রেরণা জোগাতে বিশেষ সম্মান প্রদান করা হয়। সমাজের অগ্রগতিতে যেসব নারীদের বিশেষ অবদান রয়েছে, তাঁদের হাতে পুরস্কার তুলে দেন স্বয়ং রাষ্ট্রপতি। নিয়ম অনুযায়ী ৮ মার্চ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নিজের হাতে নারীশক্তি পুরস্কার তুলে দিলেন প্রাপকদের হাতে। রবিবার রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত এই বিশেষ পুরস্কার গ্রহণ করলেন খ্যাতনামা ধ্রুপদী সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী। 

দেশীয় শাস্ত্রীয় সংগীতে খেয়াল এবং ঠুমরি ঘরানায় পারদর্শী পণ্ডিত অজয় চক্রবর্তীর কন্যা কৌশিকী। আর ভারতীয় শাস্ত্রীয় সংগীতে তাঁর এই অপরিসীম অবদানের জন্যই ২০২০ সালে ‘নারীশক্তি পুরস্কার’ সম্মান পেলেন তিনি। বাংলা থেকে একমাত্র কৌশিকীকেই এই সম্মানে ভূষিত করা হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, এবছরই জানুয়ারি মাসে বাবা অজয় চক্রবর্তীর পদ্মভূষণে ভূষিত হওয়ার কথা জানা গিয়েছে। ভারতীয় ধ্রুপদী সংগীত জগতে যে তাঁর নাম এক প্রতিষ্ঠানসম, তা বোধহয় আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

বাবার পথে হেঁটেই কৌশিকী চক্রবর্তীও একনিষ্ঠভাবে শাস্ত্রীয় সংগীত জগতে পরবর্তী প্রজন্ম গঠনের কাজ করে চলেছেন নিরলস প্রচেষ্টায়। শ্রোতা দরবারে তাঁর কণ্ঠ সবসময়েই সমাদৃত। গুণমুগ্ধ শ্রোতাদের কথায়, কৌশিকীর স্বরে স্বয়ং সরস্বতীর বাস।  

[আরও পড়ুন: পৌরহিত্য-পিরিয়ডস নিয়ে প্রথাগত বিশ্বাসে কুঠারাঘাত শবরী ঋতাভরীর]

নারীদের বিশেষ সম্মান প্রদানের তালিকায় যেমন সংগীত শিল্পী কৌশিকীর নাম ছিল, ঠিক তেমনই পুরস্কার পেয়েছেন ভারতীয় বায়ুসেনার প্রথম তিন মহিলা উইং কমান্ডার তথা পাইলট- মোহনা জিতরওয়াল, ভাবনা কান্ত, অবনী চতুর্বেদী-সহ আরও অনেকেই। অপ্রসঙ্গে বিশেষভাবে উল্লেখ্য, ‘নারীশক্তি পুরস্কার’ পেয়েছেন ১০৪ বছর বয়সি অ্যাথলেট মন কাউরও। ৯৩ বছর বয়সে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে কেরিয়ার শুরু করা মন কাউর আজ নিঃসন্দেহে গোটা বিশ্বের কাছে এক অনুপ্রেরণা। দেশ-বিদেশ আন্তর্জানিত স্তরে তিনি ইতিমধ্যেই বুড়ো হাড়কে ভেলকি দেখিয়ে জিতে নিয়েছেন ২০টি পদক।  

[আরও পড়ুন: রোমাঞ্চে ভরপুর ‘রক্তরহস্য’র ট্রেলার, মাতৃত্বের গল্প বলতে আসছেন ‘স্বর্ণজা’ কোয়েল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement