২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো মানেই প্রেম, পাট ভাঙা শাড়ি, চুড়ি-নুপূরের ঝনঝন আওয়াজ, পাড়ার প্যান্ডেলের গরম খিচুড়ির সঙ্গে বেগুনির রসায়নের মতো দুষ্টু-মিষ্টি প্রেম, মনের মানুষের সঙ্গে লুকিয়ে ঠাকুর দেখতে যাওয়া আর সকাল-সন্ধের চায়ে বিস্কুট ডুবিয়ে পুজোর গান উপভোগ করা। হ্যাঁ, পুজো মানেই আমাদের বাঙালিদের কাছে যেরকম দুর্গাপুজো, ঠিক সেরকমই দুর্গাপুজো মানেই আমাদের কাছে পুজোর গান। সকালের পুজো সাঙ্গ হতে বেলা গড়ালেই পাড়ার প্যান্ডেলে বাজছে মন ভাল করা পুজোর গান। একটা সময় ছিল, যখন বাংলার ঘরে ঘরে ঠাঁই পেত শিল্পীদের পুজো স্পেশাল ক্যাসেট। এখন অবশ্য সে সব নস্ট্যালজিয়ায় বাস করে। ক্যাসেটের চল উঠেছে বটে, তবে বছরভর কিন্তু এখনও শিকিভাগ বাঙালিরা পুজোর গানের অপেক্ষায় থাকে। সেই সাধপূরণ করলেন ইমন চক্রবর্তী।

[আরও পড়ুন:  দুর্গাপুজোয় বনেদি বাড়িতে জোড়া খুন, সেই ‘পাপ’-এর সাক্ষী একমাত্র পূজা]

যদিও পাইরেসির যুগ বর্তমানে, তবুও শিল্পীরা খানিক নিজের খরচাতেই গানের অ্যালবাম প্রকাশ করেন, শুধুমাত্র বাংলা গানকে বাঁচিয়ে রাখতে। আপামর বাঙালিকে পুজোর গান উপহার দিতে। ঠিক সেরকমই একটি উদ্যোগ নিয়েছেন ইমন। প্রকাশ্যে আনলেন পুজো উপলক্ষে শ্রোতাদের জন্য তাঁর উপহার। সম্প্রতি, ইউটিউবে মুক্তি পেল ইমন চক্রবর্তীর গাওয়া ‘ও মা’। সুরেলা কণ্ঠের সঙ্গে ফ্রেমে ধরা দিল পড়ন্ত বিকেলে গঙ্গার খেয়া, কাশফুলের সমারোহ, মূর্তি তৈরির আঁতুরঘর কুমোরটুলি-সহ আগমনীর আবহে কলকাতার চালচিত্র।

[আরও পড়ুন:  দেবীপক্ষের সূচনাতেই হাজির ‘অসুর’, টিজারে নজর কাড়লেন জিৎ-নুসরত ]

ইমনের গাওয়া ‘ও মা’ গানটির কথা লিখেছেন দেবর্ষি সরকার। মিউজিক কম্পোজ করেছেন শোভন গঙ্গোপাধ্যায়। গানের ভিডিও শেয়ার করে ইমন তাঁর সোশ্যাল মিডিয়ায় এক নিদারুন বার্তা দিয়েছেন বাংলা সংস্কৃতিকে বাঁচানোর। গায়িকার কথায়, “শিল্পীর দায়িত্ব শিল্পীরা যতটা পারেন পালন করেন, কিন্তু তার সঙ্গে শ্রোতারও দায়িত্ব নতুন গান শোনার এবং শোনানোর। পুজো খুব ভালো কাটাবেন, সঙ্গে থাকবেন।” ইমনের কথা ধার নিয়েই বলা যাক, বাংলা গানের পাশে থাকুন। আরও বেশি করে বাংলা শুনুন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং