BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

৮৫ হাজার টাকা কেজি! ভারতে প্রথমবার এই সবজি ফলিয়ে বাজিমাত বিহারের কৃষকের

Published by: Biswadip Dey |    Posted: April 1, 2021 4:26 pm|    Updated: April 1, 2021 6:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চমকে দিলেন বিহারের (Bihar) এক কৃষক। তিনি এমন এক সবজি উৎপাদন করেছেন, যা এদেশে এতদিন পাওয়া যেত না। সেটাও বড় কথা নয়। সবচেয়ে বড় চমক এই সবজির দামে। ৮৫ হাজার টাকা প্রতি কেজিতে বিক্রি হয় এটি। এমন এক সবজি উৎপাদন করে কৃষকদের (Farmer) সামনে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি।

বিহারের করমডিহ গ্রামের বাসিন্দা অমরেশ সিং। ৩৮ বছরের ওই যুবক প্রায় আড়াই লক্ষ টাকা বিনিয়োগ করেন এই বিশেষ সবজিটির উৎপাদনের জন্য। ‘হিপ শুটস’ নামের এই সবজিটি আন্তর্জাতিক বাজারে বিক্রি হয় ৮৫ হাজার টাকা প্রতি কেজি হিসেবে। সেই সবজিই নিজের পাঁচ কাঠা জমিতে চাষ করেছেন অমরেশ। কোনও রাসায়নিক কিংবা কৃত্রিম সার প্রয়োগ করেননি তিনি। কিছুটা পরীক্ষামূলক ভাবেই এই সবজির চাষ করেছিলেন তিনি। আর তাতে তিনি বহুলাংশে সফল। যা বীজ তিনি রোপণ করেছিলেন, তার মধ্যে ৬০ শতাংশ ক্ষেত্রেই মিলেছে সাফল্য। পরিশ্রম ও অর্থ খরচ করে এই নতুন ধরনের ফসল উৎপাদন করতে চেয়ে সাফল্য পেয়ে অত্যন্ত খুশি তিনি।

[আরও পড়ুন: ‘ভোটের কথা মনে পড়ে গেল নাকি?’ সুদের হার নিয়ে ভোলবদলের পরে নির্মলাকে কটাক্ষ প্রিয়াঙ্কার]

তাঁর এই প্রয়াস কৃষকদের সামনে নতুন দিগন্ত খুলে দিতে পারে বলে মনে করছেন অনেকেই। সুপ্রিয়া সাহু নামে এক আইএএস অফিসার তাঁর টুইটারে অমরেশের সাফল্যের কথা লেখার পাশাপাশি দাবি করেছেন, এটা ভারতীয় কৃষকদের জন্য ‘গেম চেঞ্জার’ হতে পারে।

প্রসঙ্গত, ‘হপ শুটস’-এর ফুলকে বলা হয় ‘হপ কোনস’। এই ফুল বিয়ার প্রস্তুত করতে কাজে লাগে। বাকি অংশ সবজি হিসেবেই ব্যবহৃত হয়।

[আরও পড়ুন: বিজেপি প্রার্থীর গাড়িতে ব্যাপক ভাঙচুর-ইটবৃষ্টি, কেশপুরে ধুন্ধুমার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement