BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

১০০ ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিল পাকিস্তান

Published by: Bishakha Pal |    Posted: April 12, 2019 1:07 pm|    Updated: April 12, 2019 1:07 pm

100 Indian fishermen reached in Vadodara who released from Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই সপ্তাহের গোড়ার দিকেই বন্দি ১০০ জন ভারতীয় মৎস্যজীবীকে ছেড়েছিল পাকিস্তান। বৃহস্পতিবার গুজরাট পৌঁছলেন তাঁরা। অমৃতসর থেকে ট্রেনে করে তাঁদের ভদোদরা নিয়ে আসা হয়েছে। তাঁদের মুখ থেকেই জানা গিয়েছে, দুই দেশের মধ্যে যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছিল, তার জেরে বন্দি অবস্থাও তাঁদের হয়ে উঠেছিল অতিরিক্ত শোচনীয়। সাধারণ এই ধরনের বন্দিদের যেভাবে রাখা হয়, তাঁদের ক্ষেত্রে কড়াকড়ি হয়েছিল আরও অনেক বেশি।

গত ৮ এপ্রিল এই ১০০ মৎসজীবীকে মুক্তি দেয় পাকিস্তান। আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে তাঁদের ভারতের হাতে তুলে দেওয়া হয়। প্রায় দেড় বছর ধরে তাঁদের করাচি জেলে রাখা হয়েছিল। সেখানে তাঁদের উপর চলত নির্যাতন। বিশেষ করে দুই দেশের মধ্যে পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় তাঁদের উপর আরও কড়া হয়েছিল পাকিস্তান সরকার। তাঁদের স্বাধীনভাবে কোথাও যাওয়ার অনুমতি ছিল না। একটি ঘরের মধ্যে বন্দি করে রাখা হয়েছিল তাঁদের।

[ আরও পড়ুন: গ্লাভস পরে অনুরাগীদের সঙ্গে করমর্দন! নেটদুনিয়ায় ট্রোলড মিমি ]

এক মৎস্যজীবী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অনেকেই মাছ ধরতে গিয়ে আন্তর্জাতিক সীমারেখা টপকে যায়। মাছ ধরতে ধরতে খেয়াল রাখা সম্ভব হয় না তাঁদের পক্ষে। তাঁকে ১৭ মাস আগে পাকিস্তানি সেনা গ্রেপ্তার করে। তখন থেকে পাকিস্তানের অধীনেই ছিলেন তিনি। ৮ এপ্রিল ছাড়া পেয়েছেন। তাঁদের একটি নির্দিষ্ট কক্ষে রাখা হয়েছিল। সব জায়গায় যাওয়ার অনুমতি ছিল না। কারারক্ষীদের তরফ থেকে তাঁদের বলা হয়েছিল, নিজেদের নিরাপত্তার খাতিরেই নাকি তাঁদের এক জায়গায় বন্ধ থাকতে হবে।

৫ এপ্রিল প্রায় ৩৬০ জন ভারতীয় মৎস্যজীবীকে ছাড়ার কথা ঘোষণা করে পাকিস্তান। পুলওয়ামা সন্ত্রাসবাদী হামলার পর দুই দেশের মধ্যে পরিস্থিতি ঘোরাল হয়। তারপর সুসম্পর্কের নিদর্শনস্বরূপ মৎসজীবীদের ছাড়ার কথা বলে পাকিস্তান। প্রতিশ্রুতি মতো ৮ এপ্রিল তারা ১০০ মৎস্যজীবীকে দেশে ফিরিয়ে দেয়। পাকিস্তানের তরফ থেকে এও জানানো হয়েছে মোট চার দফায় এই ৬৫০ জন মৎস্যজীবীকে মুক্তি দেবে তারা।

[ আরও পড়ুন: ‘জ্যেষ্ঠপুত্র’-র ভাবনা বাস্তবের কতটা কাছাকাছি, খোলসা করলেন প্রসেনজিৎ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে