BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ১০০ কিলোমিটার টানেল বানাচ্ছে ভারত, চাপে চিন ও পাকিস্তান

Published by: Soumya Mukherjee |    Posted: October 20, 2020 7:48 pm|    Updated: October 20, 2020 7:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সেনার সঙ্গে সংঘর্ষ হওয়ার পর থেকেই সীমান্তবর্তী এলাকায় যোগাযোগ ব্যবস্থা উন্নত করার পরিকল্পনা নিয়েছে ভারত। এই বিষয়ে চিন তীব্র আপত্তি জানালেও কোনও গুরুত্ব দেয়নি নয়াদিল্লি। ড্রাগনের চোখরাঙানিকে পাত্তা না দিয়েই গত ৩ অক্টোবর ১০ হাজার ফুট উচ্চতায় বিশ্বের উচ্চতম হাইওয়ে টানেলের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার জানা গেল লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ১০০ কিলোমিটার রাস্তার জন্য কমপক্ষে ১০টি টানেল তৈরি করা হচ্ছে।

বর্ডার রোড অর্গানাইজেশন (BRO) সূত্রে খবর পাওয়া গিয়েছে, সীমান্তবর্তী এলাকাগুলিতে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য ইতিমধ্যেই অনেক রাস্তা তৈরি করা হয়েছে। এবার লাদাখ (Ladakh) থেকে কাশ্মীর (Kashmir) পর্যন্ত ভারতীয় সেনা ও সাধারণ মানুষের যানবাহন যাতে সারাবছর যাতায়াত করতে পারে তা নিশ্চিত করার চেষ্টা চলছে। এর জন্য ১০০ কিলোমিটার এলাকাজুড়ে কমপক্ষে ১০টি টানেল বানানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে কিছু কিছু জায়গার উচ্চতার ১৭ হাজারের ফুটের বেশি। ফলে কাজ করতে গিয়ে বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে। তবে খুব তাড়াতাড়ি সমস্ত বাধা দূর করে টানেল (tunnel) তৈরির কাজ সম্পূর্ণ হবে।

[আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে ভাসছে তেলেঙ্গানা, সরকারি ত্রাণ তহবিলে ২ কোটি টাকা সাহায্য মমতার ]

সংস্থার আধিকারিকরা আরও জানান, গত ৩ তারিখ প্রধানমন্ত্রী যে অটল টানেলের উদ্বোধন করেছেন তার ফলে হিমাচল প্রদেশের মানালি থেকে লাদাখের লেহ পর্যন্ত সারাবছর যাতায়াত করা যাবে। কিন্তু, লাহুল ও স্পিতি এলাকায় ধারাবাহিকভাবে যোগাযোগ রাখতে লাদাখে আরও আটটি টানেল বানানোর প্রয়োজন। বেশ কয়েকটি টানেল তৈরি করতে হবে কাশ্মীরের সীমান্তবর্তী এলাকায় যাতায়াতের জন্যও।

প্রসঙ্গত উল্লেখ্য, অটল টানেলের উদ্বোধনের পরে গত সপ্তাহে বর্ডার রোড অর্গানাইজেশনের তৈরি করা ৪৪টি ব্রিজ উদ্বোধন করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে গাফিলতি নয়, করোনা নিয়ে জাতির উদ্দেশে বার্তা প্রধানমন্ত্রী মোদির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement