BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রাথমিক শিক্ষার মান তলানিতে, উত্তরাখণ্ডে বন্ধ হচ্ছে ৩ হাজার স্কুল

Published by: Biswadip Dey |    Posted: December 2, 2022 3:56 pm|    Updated: December 2, 2022 3:56 pm

3000 schools to shut down in Uttarakhand over poor student count। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় স্তরে ক্রমশই নামছে স্কুলশিক্ষার মান। তাই উদ্বিগ্ন উত্তরাখণ্ডের (Uttarakhand) বিজেপি সরকার। এই পরিস্থিতিতে যত দ্রুত সম্ভব যেসব স্কুলে কম পড়ুয়া, সেগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। পাহাড়ি অঞ্চলের যে সব স্কুলে ৫ বা তার কম পড়ুয়া, শহরাঞ্চলে যে সব স্কুলে ১০ বা তার কম পড়ুয়া আপাতত সেগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্যের শীর্ষ শিক্ষাকর্তা বংশীধর তিওয়ারি জানিয়েছেন, ”শিক্ষা দপ্তর সাময়িক ভাবে সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের যে সব স্কুলে ১০ বা তার কম পড়ুয়া রয়েছে সেগুলি বন্ধ করার। পাহাড়ি অঞ্চলের যে সব স্কুলে ৫ বা তার কম পড়ুয়া, শহরাঞ্চলে যে সব স্কুলে ১০ বা তার কম পড়ুয়া, সেগুলি বন্ধ রাখা হবে। পাশাপাশি পাহাড়ি অঞ্চলের যে স্কুলগুলিতে পাঁচের কম পড়ুয়া, সেগুলিও বন্ধ করে দেওয়া হবে। এই সব স্কুলগুলির পড়ুয়াদের কাছাকাছি ভাল স্কুলগুলিতে পাঠানো হবে।”

[আরও পড়ুন: ‘হিন্দুরা দাঙ্গা করে না’, শাহর ‘উচিত শিক্ষা’ মন্তব্যে সমর্থন হিমন্তর]

তবে তিনি জানিয়ে দিয়েছেন, স্কুলগুলি বন্ধ করা হলেও সেই সিদ্ধান্ত পাকাপাকি ভাবে নেওয়া হচ্ছে না। সাময়িক ভাবেই বন্ধ রাখা হচ্ছে। তাঁর কথায়, ”এই বছর আমরা অতিরিক্ত ৬৫ হাজার পড়ুয়া পেয়েছি। কিন্তু আগেই বন্ধ করে দেওয়া স্কুলও আবার খোলা হচ্ছে।”

জানা যাচ্ছে, নিজেদের ভাবমূর্তি ফেরাতে মরিয়া রাজ্যের শিক্ষা দপ্তর। আর তাই এই ধরনের পদক্ষেপ করা হচ্ছে। পাশাপাশি সেই সব স্কুলের ‘ভোজনমাতা’দেরও অন্য স্কুলগুলিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
প্রসঙ্গত, অতিমারীর সূচনালগ্ন থেকেই দেশজুড়ে বহু স্কুলে পড়ুয়াদের উপস্থিতি উল্লেখ্যযোগ্য ভাবে কমেছে। পরিসংখ্যান বলছে, ২০২১-২২ সালে কোভিডের কবলে পড়ে বন্ধ হয়েছে ২০ হাজার স্কুল। প্রাক-প্রাথমিক স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা ১১ লক্ষ ৫০ হাজার থেকে কমে গিয়েছে ১০ শতাংশ। এই পরিস্থিতি থেকে নতুন করে শিক্ষাব্যবস্থার দুর্দশা কাটাতে চাইছে প্রশাসন।

[আরও পড়ুন: একদিনেই ১ কোটির চাকরির অফার ২৫ পড়ুয়াকে, নয়া রেকর্ড মাদ্রাজ আইআইটির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে