BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোথায় আর্থিক সংকট? ৪০ কেজি রুপোর পাত দিয়ে তৈরি হবে রাম মন্দিরের ভিত

Published by: Paramita Paul |    Posted: July 20, 2020 11:35 am|    Updated: July 20, 2020 11:35 am

An Images

ছবি : প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই হবে রাম মন্দিরের (Ram Mandir) ভূমিপুজো। আগস্ট মাসের সেই অনুষ্ঠানে অযোধ্যায় (Ayodhya) হাজির থাকতে পারেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার সেই ভূমিপুজোয় ৪০ কেজি ওজনের রুপোর পাত দেওয়া হবে বলে খবর। যা নিয়ে ফের বিতর্ক দানা বেঁধেছে।

 আগেই দেশজুড়ে রাম মন্দিরের (Ram Mandir) মডেলটিকে দেশজুড়ে ঘোরানো হয়েছে এবং পুজোও করা হয়েছে। এমনকী কুম্ভ মেলায় সাধু-সন্তদের মতামতও নেওয়া হয়। ইতিমধ্যে গগনচুম্বী রাম মন্দির নির্মাণ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।  এবার আগস্ট মাসের ৩ তারিখ থেকে ভূমিপুজোর রীতি-রেওয়াজ শুরু হবে। ৫ আগস্ট দুপুর ১২.১৩ মিনিটে হবে ভূমি পুজো। সেখানে প্রধানমন্ত্রীকে হাজির থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও তিনি হাজির থাকবেন কি না, তা নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর এখনও কিছু জানায়নি।

[আরও পড়ুন : উচ্চবর্ণের ব্যক্তির বাইকে হাত দেওয়ার ‘শাস্তি’, নগ্ন করে মারধর কর্ণাটকের দলিত যুবককে]

ভূমিপুজোর দায়িত্বে থাকবেন বারানসীর এক পুরোহিত। যিনি মার্চ মাসে রামের মূর্তি স্থাপনের দেখভাল করেছিলেন। প্রসঙ্গত, মন্দির তৈরির জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইঁট পাঠিয়েছিলেন ভক্তরা। এবার ভূমি পুজোয় দেওয়া হবে রুপোর পাত, তাতেই তৈরি হবে ভিত। পাঁচটি গম্বুজে আরও জমকালো হবে রাম মন্দির।  জানা গিয়েছে, মন্দিরের পাশে একটা বিশ্বমানের মিউজিয়াম তৈরি করা হবে। যেখানে মন্দির গঠনের ইতিহাস, গঠন শৈলীর বিস্তারিত ব্যাখ্যা থাকবে। 

প্রথমত, করোনা আবহে (Corona Virus) এই ভূমিপুজো ঘিরে বিতর্কের শেষ নেই। কীভাবে এর অনুমতি দিল যোগী প্রশাসন, তা নিয়েও উঠছে প্রশ্ন। উপরন্ত, গোটা দেশের মানুষ যখন না খেতে পেয়ে মরতে বসেছে, এমন পরিস্থিতিতে ৪০ কেজি রুপোর পাত দানের যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না নেটিজেনরা।

[আরও পড়ুন : জালিয়ানওয়ালাবাগে স্বাধীনতা সংগ্রামীদের পাশে অর্ধনগ্ন নারীর ছবি, তুঙ্গে বিতর্ক]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement