BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পঞ্চম দফায় নজরে হেভিওয়েটরা, ভাগ্যপরীক্ষা রাহুল-সোনিয়া-রাজনাথ-স্মৃতির

Published by: Subhajit Mandal |    Posted: May 6, 2019 9:57 am|    Updated: May 6, 2019 9:57 am

51 seats going to poll in spreading over seven states

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এরাজ্যের পাশাপাশি দেশজুড়ে ৫১ আসনে চলছে ভোটগ্রহণ। মোট ৭টি রাজ্যে ছড়িয়ে এই আসনগুলি। উত্তরপ্রদেশের ১৪টি আসন, রাজস্থানের ১২ টি আসন, মধ্যপ্রদেশ এবং এরাজ্যের মোট ৭টি করে আসনে হচ্ছে ভোটগ্রহণ। বিহারের ৫ আসন এবং ঝাড়খণ্ডের চার আসনেও আজই হচ্ছে নির্বাচন। জম্মু কাশ্মীরের এক আসনেও চলছে ভোটগ্রহণ। সাত দফা নির্বাচনের মধ্যে এবারই সবচেয়ে কম সংখ্যক আসনে ভোট হচ্ছে। এই পর্বের ৫১ আসনের মধ্যে ২০১৪ লোকসভা নির্বাচনে ৪০ আসনে জিতেছিল বিজেপি। এবারে গেরুয়া শিবির কড়া চ্যালেঞ্জের মুখে। এই রাউন্ডের ভোট শেষ হলে মোট ৪২৪ আসনে ভোট শেষ হয়ে যাবে।

[আরও পড়ুন: যোগী আদিত্যনাথকে সঙ্গে নিয়ে প্রচার অখিলেশের! ব্যাপারটা কি?]

২০১৪ লোকসভায় উত্তরপ্রদেশের ১৪ আসনের মধ্যে ১২টি আসনে জিতেছিল গেরুয়া শিবির। ২টি আসন অর্থাৎ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর আমেঠি এবং ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর রায়বরেলিতে জিতেছিল কংগ্রেস। এবারেও আমেঠি এবং রায়বরেলিতে প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধী । তবে, সবচেয়ে হেভিওয়েট লড়াই আমেঠিতে। রাহুল গান্ধীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন স্মৃতি ইরানি। অন্যদিকে, লখনউতে এবারেই ভাগ্যনির্ধারণ হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের। রাজস্থানের যে ১২টি আসনে ভোট হচ্ছে সেই ১২টিই আগের বার বিজেপির দখলে ছিল। এবারেও এই আসনগুলিতে কড়া টক্কর কংগ্রেস-বিজেপির। লড়াইয়ে আছেন দুই কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এবং রাজ্যবর্ধন সিং রাঠৌর। রাজ্যবর্ধনের বিরুদ্ধে এবারে জয়পুর রুরাল কেন্দ্রে লড়ছেন অ্যাথলিট কৃষ্ণা পুনিয়া।

[আরও পড়ুন: রাহুল-সোনিয়াকে ভোট দিন, কংগ্রেসের পাশে থাকার বার্তা মায়াবতীর]

মধ্যপ্রদেশে সদ্য ক্ষমতায় এসেছে কংগ্রেস। কিন্তু লোকসভায় তাদের কড়া চ্যালেঞ্জ জানাচ্ছে গেরুয়া শিবির। এর আগে ১৩ আসনে ভোট হয়েছে কমলনাথের রাজ্যে। এই পর্বে ৭ আসনে ভোট হচ্ছে। গতবার ৭টি আসনই গিয়েছিল গেরুয়া শিবিরের দখলে। বিহারের পাঁচ এবং ঝাড়খণ্ডের চার আসনে জোর টক্কর মহাজোট এবং এনডিএ-র মধ্যে। জম্মুকাশ্মীরের এক আসনেও চলছে ভোটগ্রহণ। গতবছর এই ৫১ আসনের মধ্যে মাত্র ২টি গিয়েছিল কংগ্রেসের দখলে। কেন্দ্রে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে হলে এবারে ভাল ফল করতেই হবে রাহুল গান্ধীর দলকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে