১৯ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২ জুন ২০২০ 

Advertisement

রবিবার রাত ন’টায় ৯ মিনিট মোমবাতি জ্বালিয়ে আত্মশক্তি জাগরণের চেষ্টা করুন: প্রধানমন্ত্রী

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 3, 2020 9:55 am|    Updated: April 3, 2020 5:30 pm

An Images

সংবাদ প্রতিডিন ডিজিটাল ডেস্ক: লডকডাউনে দেশবাসীর মনোবল বৃদ্ধিতে নয়া দাওয়াই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একটি ভিডিও বার্তার মাধ্যমে দেশবাসীর কাছ থেকে ৯ মিনিট চাইলেন তিনি। আগামী রবিবার রাত ৯টায় ঘরের সমস্ত আলো নিভিয়ে নিজের বাড়ির বারান্দায় এসে প্রদীপ, মোমবাতি বা টর্চের আলো জ্বালাতে ও একযোগে লড়াই চালিয়ে যাওয়ার পরামর্শ দিলেন তিনি।

দেশজোড়া লকডাউনে গৃহবন্দি প্রতিটি মানুষ। আর এমতাবস্থায় যতদিন যাচ্ছে ক্রমেই ধৈর্য হারিয়ে ফেলছেন অনেকে। কেউ কেউ মুষড়ে পড়ছেন, কেউ রেগে যাচ্ছেন, কেউ বা ধৈর্যের বাঁধ ভেঙে রাস্তায় বেরিয়ে পড়ে নানা অভব্য আচরণ করছেন। তবে এই লকডাউন দেশবাসীর কাছে একটা পরীক্ষা। করোনার মত মারণ ভাইরাসকে হারিয়ে মানবজাতির জয়গান গাওয়ার প্রচেষ্টার নামই লকডাউন। আজ একটি ছোট্ট ভিডিও বার্তায় সাহায্যে সেই প্রসঙ্গই তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা প্রকাশের আগে তিনি কী বলতে চলেছেন তাই নিয়ে মানুষের মনে নানা চাপানউতোর চলছিল। তবে সেই সব কিছুর উর্ধ্বে গিয়ে প্রধানমন্ত্রী ‘জনতা কারফিউ’-র মত আগামী ৫ এপ্রিল রবিবার দেশবাসীর কাছে থেকে ৯ মিনিট চেয়ে নিলেন। দেশবাসীকে এই দিন রাত ৯টা নাগাদ ঘরের সমস্ত বৈদ্যুতিক আলো নিভিয়ে বাড়ির বারান্দায় বেরিয়ে এসে মোমবাতি, প্রদীপ বা মোবাইলে টর্চের আলো জ্বালানোর অনুরোধ করেন। এর ফলে দেশবাসীর মনোবল বাড়বে বলেই পরামর্শ দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন,”লকডাউনের ফলে দেশে সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন গরিব মানুষেরা। প্রচুর পরিযায়ী শ্রমিক কাজ হারিয়েছেন। অনেকেই পরে রয়েছেন ভিন রাজ্যে, ফিরতে পারেননি বাড়িতে। তাদের সকলের মনোবল বৃদ্ধিতে এদিন সকলকে এগিয়ে আসতে হবে।” তবে এই কাজের সময় অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও মনে করিয়ে দেন তিনি। প্রধানমন্ত্রী জানান,”রবিবার রাতে ৯ মিনিট আলো জ্বালিয়ে আমাদের প্রমাণ করতে হবে আমরা কেউ হেরে যাইনি। আমরা প্রত্যেকে বাড়িতে থেকেও আমরা কারোর থেকে বিচ্ছিন্ন নই।” এই সময় কাউকে জোট বেধে রাস্তায় বেরোতেও নিষেধ করছেন নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন:ইউরোপ-আমেরিকায় অব্যাহত মৃত্যুমিছিল, বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়াল ১০ লক্ষ]

লকডাউনের মাঝে ক্রমশই বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যা ছুঁয়েছে পঞ্চাশের ঘর। তাই রাষ্ট্রনায়কের মত দেশবাসীর মনোবল বৃদ্ধি করতে এই পরামর্শ দেন প্রধানমন্ত্রী। মোমবাতি জ্বালিয়ে ১৩০ কোটি দেশবাসীর কথা, যারা সম্মুখে থেকে এই মারণ ভাইরাসের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন তাদের সকলের কথা স্মরণ করার অনুরোধ করেন দেশবাসী। এতে গৃহবন্দি মানুষ লকডাউনে তাদের মনের অন্ধকারকে জয় করে আলোর পথে চলতে পারবেন। নিজেদের মধ্যে থাকা শক্তিকে জাগিয়ে তুলতে পারবেন বলেই মত প্রধানমন্ত্রীর।

[আরও পড়ুন:নগ্ন হয়ে মহিলা স্বাস্থ্যকর্মীদের কুইঙ্গিত! হাসপাতালে ‘অভব্যতা’ নিজামুদ্দিনের জমায়েতকারীদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement