BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঝুঁকি এড়িয়ে নিরাপদে সাফাই কোন পথে? এবার শেখাবে ‘টয়লেট কলেজ’

Published by: Paramita Paul |    Posted: December 16, 2019 11:27 am|    Updated: December 16, 2019 2:53 pm

A college set up in Hrishikesh, Uttarakhand to teach to clear bathrooms

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কীভাবে নতুন কৌশলে বাথরুম পরিষ্কার করা যায়। কোন পদ্ধতি মেনে ম‌্যানহোলে নেমে সাফাই মৃত্যুর ঝুঁকি একেবারেই থাকবে না। দ্রুত কীভাবে নর্দমা পরিষ্কার করা যায়। সাফাইকর্মীদের সঠিক ও নতুন কৌশলের শিক্ষা দিতেই এবার তৈরি হল দেশের প্রথম ‘টয়লেট’ কলেজ। উত্তরাখণ্ডের হৃষীকেশে তৈরি হয়েছে ওই জাতীয় শৌচালয় মহাবিদ্যালয়। 

জানা গিয়েছে, বিশ্ব টয়লেট কলেজের মডেলের উপর ভিত্তি করেই তৈরি হয়েছে এই কলেজ। স্বচ্ছ ভারত মিশন চলাকালীনই এই অভিযানের কথা ঘোষণা করা হয়। ভারতে প্রচুর সাফাইকর্মী রয়েছেন। তাঁদের আরও বেশি কর্মসংস্থানের জন্যই এরকম প্রতিষ্ঠান চালু করার ভাবনা।প্রসঙ্গত, ২০১৩-তে সাফাইকর্মীদের জন্য নতুন আইন আনা হয়। যেখানে তাদের নতুন করে ট্রেনিং দিয়ে কাজ দেওয়ার কথা ঘোষণা করা হয়। বলা হয়, এরপর তাদের কাজেরও ব্যবস্থা করা হবে। কিন্তু আইন হলে তা রূপায়ণ করার ব‌্যাপারে তেমন কোনও পদক্ষেপ করা হচ্ছিল না। কিন্তু অবশেষে জাতীয় শৌচালয় মহাবিদ্যালয় তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

[আরও পড়ুন: সরাসরি CAA’র সুুবিধা পাবেন মাত্র ২৫ হাজার হিন্দু! গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য]

এই পদক্ষেপের সঙ্গে যুক্ত হয়েছে বেশ কয়েকটি নামী বেসরকারি সংস্থা।ওই সমস্ত সংস্থায় অনেকেই কাজও পেয়েছেন। ওই কলেজে বিনামূল্যেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শেখানো হচ্ছে বাথরুম পরিষ্কারের নতুন পদ্ধতি। কীভাবে জীবন বাঁচিয়ে পরিষ্কার রাখা যায় চারপাশ।

[আরও পড়ুন: উত্তর কাশ্মীরে ভয়াবহ ধস, মৃত সিআরপিএফের ডিআইজি-সহ ২]

উল্লেখ‌্য, নর্দমা কিংবা আবর্জনা সাফাই করতে নেমে প্রতি বছর বিষাক্ত গ্যাসে প্রচুর সাফাইকর্মীর মৃত্যু হয়। ভোপাল গ্যাস দুর্ঘটনার পর সরকার এই ধরনের ঝুঁকিপূর্ণ কাজে নিষেধাজ্ঞা জারি করেছিল।কিন্তু তারপরও পেটের টানে বহু মানুষ জীবনের ঝুঁকি নিয়েই গ্যাস চেম্বারে নামেন। সাফাইকর্মীদের মৃত্যুর সংখ‌্যা কমানোর কথা মাথায় রেখেও এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। বিশেষজ্ঞদের অনুমান, ভবিষ‌্যতে দেশে আরও এই ধরনের কলেজ গড়ে উঠবে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে