BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ভিন্ন দিওয়ালির প্রস্তুতি, গোবর দিয়ে লক্ষ্মী-গণেশের মূর্তি ও প্রদীপ তৈরি করছেন পরিযায়ী শ্রমিকরা

Published by: Suparna Majumder |    Posted: November 11, 2020 3:59 pm|    Updated: November 11, 2020 3:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিস্থিতি প্রতিকূল হলেও দিওয়ালি (Diwali 2020) আসন্ন। বাজি না পোড়ালেও আলোর উৎসবে মাতবে গোটা দেশ। ঈশ্বরের কাছে প্রার্থনা করবে সুদিন ফেরার আশায়। ভিন্ন ভিন্ন ভাবে চলছে প্রস্তুতি। ব্যতিক্রমের পথে হেঁটেছেন আলিগড়ের কিছু শিল্পীও। গোবর দিয়ে তৈরি করেছেন লক্ষ্মী (Laxmi) ও গণেশের (Ganesh) মূর্তি। তৈরি করেছেন দিওয়ালির দিয়া মানে প্রদীপ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ‘আত্মনির্ভর’ ভারত অভিযানের কথা মাথায় রেখেই এমন উদ্যোগ আলিগড় শহরের শ্রী গুরু গৌশালার। সংস্থার ম্যানেজার জানান, এই উদ্যোগের মাধ্যমে স্থানীয়দের যেমন আত্মনির্ভর করা হচ্ছে। পাশাপাশি, যে সমস্ত পরিযায়ী শ্রমিকরা করোনা (CoronaVirus) কালে কাজ হারিয়ে রাজ্যে ফিরতে বাধ্য হয়েছেন গোবরের প্রদীপ তৈরির মাধ্যমে তাঁদেরও কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। দিওয়ালির অবসরে অনেক জায়গায় চিনা লাইট ব্যবহার করার চল রয়েছে। তার বিকল্প হিসেবেও এই গোবরের প্রদীপগুলি তৈরি করা হচ্ছে।

[আরও পড়ুন: আর স্বাধীন নয় আমাজন প্রাইম-নেটফ্লিক্স! কেন্দ্রের কড়া নজরে OTT প্ল্যাটফর্ম]

উল্লেখ্য, দিওয়ালি উপলক্ষ্যে এই প্রথমবার গোবরের তৈরি প্রদীপ দিয়ে সাজবে রাম জন্মভূমি অযোধ্যা। করোনা (COVID-19) পরিস্থিতির কথা মাথায় রেখে এবার ভারচুয়ালি প্রদীপ প্রজ্জ্বোলন করেই অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। পরিবেশ বান্ধব দিওয়ালি পালনের পথে হাঁটছে বাংলার প্রতিবেশী রাজ্য ত্রিপুরাও। জিরানিয়া এলাকার সমাজ শক্তি সোসাইটির সদস্যরা সেখানকার জন্য বাঁশ দিয়ে বাতি তৈরি করছেন। ইতিমধ্যে ১২ হাজারেরও বেশি বাঁশের তৈরি বাতি বিক্রি হয়ে গিয়েছে।   

[আরও পড়ুন: জঙ্গিযোগে ধৃত বাংলার ছাত্রীকে জেরায় মিলল সূত্র, কর্ণাটক থেকে NIA’র জালে যুবক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement