BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আগস্ট নাকি সেপ্টেম্বর, কবে খুলবে স্কুল? কী বলছে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: July 20, 2020 9:33 am|    Updated: July 20, 2020 10:08 am

August or September or...?: Centre seeks feedback on school reopening

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্চে মাঝামাঝি থেকে তালা ঝুলেছে স্কুল-কলেজ -সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে। অনলাইনে ক্লাস চললেও কার্যত লাটে উঠেছে পড়াশোনা। কবে থেকে ফের খুলবে স্কুল (School)? পুরোদমে শুরু হবে পড়াশোনা? এবার সে বিষয়ে অভিভাবকদের মতামত জানতে চাইল কেন্দ্র সরকার (HRD MInistry)। এ বিষয়  রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সার্কুলার পাঠিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (HRD MInistry)। সোমবারের মধ্যে তার জবাব দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

মার্চের মাঝামাঝি সময় থেকে দেশজুড়ে করোনা (Corona Virus) সংক্রমণ হু হু করে বাড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে পড়ুয়াদের কথা মাথায় রেখেই স্কুলগুলি (School) বন্ধ করে দেওয়া হয়েছিল। টানা পাঁচমাস ধরে তালা ঝুলছে স্কুলগুলিতে (School)। কিন্তু এমনভাবে আর কতদিন? আগস্ট নাকি সেপ্টেম্বর কবে থেকে স্কুল খোলা যেতে পারে, সেই সম্পর্কে অভিভাবকদের মতামতকে গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। এমননকী, স্কুল চালু হলে পড়ুয়াদের জন্য কী ধরণের সুরক্ষা ব্যবস্থা চাইছেন তাঁরা, সে সম্পর্কেও মতামত দিতে বলা হয়েছে।

[আরও পড়ুন : দেশে করোনার মৃত্যুহার নেমেছে ২.৫ শতাংশেরও নিচে, সামান্য স্বস্তি স্বাস্থ্যমন্ত্রকের দাবিতে]

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শিক্ষা দপ্তরে পাঠানো সার্কুলারে বেশ কিছু প্রশ্ন রাখা হয়েছে। এর মধ্যে যেমন রয়েছে- আগস্ট, সেপ্টেম্বর নাকি অক্টোবর, কবে থেকে স্কুল খোলা যেতে পারে? স্কুল চালু হলে কী ধরণের সুরক্ষা ব্যবস্থা চাইছেন অভিভাবকরা, তাও জানতে চাওয়া হয়েছে। কিন্তু যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে অভিভাবকরা এ কি আদও পড়ুয়াদের স্কুলে পাঠাতে রাজি হবেন, সেটাই এখন দেখার।

প্রসঙ্গত, বিশেষজ্ঞরা মনে করছেন সেপ্টেম্বরের মাঝামাঝি দেশে করোনা সংক্রমণের হার সর্বাধিক হবে। আবার কেউ বলছেন, শীতে এবং বর্ষায় এর প্রকোপ বাড়বে। অর্থাৎ নিশ্চিত করে কেউ এ বিষয় কিছুই বলতে পারছেন না। এমন পরিস্থিতিতে এ বছৎ স্কুল আদও চালু হবে কিনা, তা নিয়ে রীতিমতো অনিশ্চয়তা তৈরি হয়ে গিয়েছে। 

[আরও পড়ুন : বর্ষায় আর শীতে খুব সাবধান, দ্রুত হারে ছড়াবে করোনা সংক্রমণ, দাবি এইমসের গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে