BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে প্রথম! হিন্দু ধর্ম নিয়ে আলাদা ডিগ্রি কোর্স চালু করল বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়

Published by: Suparna Majumder |    Posted: January 20, 2022 10:24 am|    Updated: January 20, 2022 10:26 am

BHU started Hindu Dharma course in it's regular curriculum | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেনারস হিন্দু বিশ্বাবিদ্যলয়ে এবার পড়ানো হবে হিন্দু ধর্ম (Hindu Dharma)। তাও আবার স্নাতকোত্তরের বিষয়বস্তু হিসেবে। দেওয়া হবে আলাদা ডিগ্রি। দেশের মধ্যে প্রথম এমন কোনও পাঠ্যক্রম চালু করা হল, এমনই মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিশেষ এই ডিগ্রি কোর্সের আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয় (BHU) সূত্রে যা জানা গিয়েছে সেই অনুযায়ী, ভারত অধ্যয়ন কেন্দ্রে হিন্দু ধর্ম নিয়ে প্রতিদিন ক্লাস হবে। সেখানে হিন্দু ধর্ম নানা বিষয় সম্পর্কে পড়ানো হবে। অধ্যাপক সদাশিব কুমার জানান, দু’বছরের এই স্নাতোকত্তর কোর্সের জন্য ইতিমধ্যেই ৪৫ জন ছাত্র-ছাত্রী অবেদন জানিয়েছেন। পড়ুয়াদের মধ্যে একাধিক বিদেশি ছাত্র-ছাত্রী রয়েছেন। আপাতত বিশেষ এই কোর্সে ১৬টি পেপার রয়েছে। যাতে নাকি হিন্দু ধর্মের আচার, রীতি-নীতি, মন্ত্রের মাহাত্ম্যের মতো বিষয় থাকবে।  চারটি সেমিস্টারে হবে পরীক্ষা। একশো বছরেরও বেশি সময় ধরে হিন্দু ধর্ম নিয়ে ডিগ্রি কোর্স চালু করার পরিকল্পনা ছিল। তা এতদিনে বাস্তবায়িত হল বলে জানান অধ্যাপক কুমার।

[আরও পড়ুন: গভীররাত পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় চ্যাট! বাজার করার নাম করে স্বামী-সন্তান ফেলে উধাও রিষড়ার বধূ]

বিশেষ এই ডিগ্রি কোর্সের আনুষ্ঠানিক শুভারম্ভ করেন অধ্যাপক ভি কে শুক্লা। তিনি জানান, এটি একটি আন্তঃবিভাগীয় প্রোগ্রাম যা ২০২০ সালের নতুন এডুকেশন পলিসির আওতায় শুরু করা হয়েছে। হিন্দু ধর্মকে পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা অনেক দিনের। তা নিয়ে নানাভাবে চেষ্টা করা হচ্ছিল। সেই চেষ্টার ফল এতদিনে মিলল। এই বিষয়বস্তুর মধ্যে অনেক অবাক করা তথ্য রয়েছে বলেও মনে করেন তিনি।

এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে অধ্যাপক কমলেশ দত্ত ত্রিপাঠি জানান, হিন্দু ধর্মের মন্ত্র, আচার, রীতি-নীতির মধ্যে অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। এর মধ্যে যেমন যুক্তি রয়েছে, তেমনই একটি বৈজ্ঞানিক ভিত্তিও রয়েছে। এর মধ্যেই সমষ্টিবদ্ধ হিসেবে থাকার বীজ লুকিয়ে রয়েছে বলে মনে করেন তিনি। 

[আরও পড়ুন: শিক্ষক-শিক্ষিকাদের বদলি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে