BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

বিস্কুট, আঙুর, কেক, ক্যাপসিকাম! খাবারের মেনু নয়, এসব বিহারের বিভিন্ন দলের প্রতীক

Published by: Biswadip Dey |    Posted: October 17, 2020 2:30 pm|    Updated: October 17, 2020 2:30 pm

An Images

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চটি, জুতো, বেলুন, কড়াই থেকে শুরু করে মটরশুঁটি, আঙুর, ক্যাপসিকাম! নিত্যপ্রয়োজনীয় কোন জিনিসটা নেই বিহার নির্বাচনে লড়াই করা দলগুলির প্রতীক হিসেবে? নানা রকম বিচিত্র সব প্রতীকের দেখা মিলবে এবারের বিহার বিধানসভা নির্বাচনে (Bihar Assembly election 2020)। আগামী ২৮ অক্টোবর থেকে তিন দফায় বিহারে ভোট গ্রহণ। ছোট ছোট দলগুলি ভোটে লড়বে এই ধরনের প্রতীক নিয়ে। যে দলগুলিকে সারা দেশ চেনে, সেই বিখ্যাত ও মূল ধারার রাজনৈতিক দলগুলির পাশে এমন সব প্রতীক যেন নির্বাচনের রঙিন চরিত্রকে সম্পূর্ণতা দিচ্ছে।

প্রসঙ্গত, সারা দেশেই বেড়ে চলেছে নিত্যনতুন রাজনৈতিক দলগুলির সংখ্যা। এত দলকে প্রতীক দেওয়াটা নির্বাচন কমিশনের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতানরাম মাঝির দল এইচএএম(এস) জোট বেঁধেছে জনতা দল ইউনাইটেডের সঙ্গে। সাতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তারা। তাদের প্রতীক কড়াই। দলের মুখপাত্র দানিশ রিজওয়ান জানাচ্ছেন, প্রথমে টেলিফোনকেই দলের প্রতীক হিসেবে ভাবা হয়েছিল। কিন্তু ভোটাররা সেটাকে ক্যালকুলেটর কিংবা ট্রানজিস্টর ভেবে ভুল করতে পারেন, এই আশঙ্কায় শেষ পর্যন্ত কড়াইকেই প্রতীক হিসেবে বেছে নিয়েছেন তাঁরা। নতুন প্রতীককে পরিচিতি দিতে আগামী সোমবার নিজের শহর গয়ায় কড়াইতে সুজির হালুয়া বানাবেন জিতানরাম মাঝি, এমনটাই জানা গিয়েছে।

[আরও পড়ুন: কথা রাখেননি প্রধানমন্ত্রী! ‘দরিদ্রের সেবা করতে’ বিহারের ভোটে দাঁড়াচ্ছেন ‘ডুপ্লিকেট’ মোদি ]

এদিকে মহারাষ্ট্রে তির-ধনুক প্রতীকে লড়লেও শিব সেনা বিহার নির্বাচনে লড়বে বিস্কুট প্রতীকে। পাপ্পু যাদবের দল ২০১৫ বিহার ‌নির্বাচনে লড়েছিল হকিস্টিক প্রতীকে। এবার তারা লড়ছে কাঁচি প্রতীকে। জেএমএম দল এর প্রতীক অ্যান্টেনা। নতুন দলের মধ্যে জ‌নহিত দলের প্রতীক ব্যাটসম্যান। ক্যাপসিকাম ভারতীয় আম আওয়াম পার্টির প্রতীক। এদিকে রাষ্ট্রীয় সব জনশক্তি দল লড়বে আঙুর প্রতীক নিয়ে। এনজেসি, বিডিপি ও আমজনতা পার্টি রাষ্ট্রীয়র প্রতীক যথাক্রমে কেক, জুতো ও চপ্পল। 

[আরও পড়ুন: ‘আমার বুক চিরে দেখুন, মোদিজিকে পাবেন’, নিজেকে ভক্ত ‘হনুমান’ ঘোষণা চিরাগ পাসোয়ানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement