BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শনিবার ১ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্ষমতায় এলে কর্নাটকে মহিলাদের স্মার্টফোন, ১ শতাংশ হারে ঋণের আশ্বাস বিজেপির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 4, 2018 1:44 pm|    Updated: May 4, 2018 1:44 pm

BJP announces manifesto for Karnataka assembly polls

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের উপর ঘটে চলা একের পর এক ধর্ষণের ঘটনায় যথেষ্ট ব্যাকফুটে কেন্দ্রে মোদি সরকার। এমত অবস্থায়, কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে শুক্রবার প্রকাশিত ইস্তাহারে ঢালাও মহিলাদের নিরাপত্তা, মহিলাদের স্বনির্ভরতা ও মহিলাদের উন্নয়নের কথাই শোনাল গেরুয়া শিবির। ইস্তাহারে যেমন রয়েছে, মহিলাদের ১ শতাংশ সুদে ব্যাংক লোন দেওয়ার আশ্বাস, তেমনই রয়েছে স্কুল-কলেজের ছাত্রী ও দরিদ্র মহিলাদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার আশ্বাস।

উন্নাও, কাঠুয়া গণধর্ষণ কাণ্ডের পর কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছিল বিরোধীরা। তাদের স্পষ্ট অভিযোগ ছিল, মহিলাদের নিরাপত্তা দিতে ব্যর্থ সরকার বরং ধর্ষণ সম্পর্কে আলটপকা মন্তব্য করতে তারা সিদ্ধহস্ত। বিতর্ক ছড়িয়েছিল সর্বমহলে। এমত পরিস্থিতিতে, কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে শুক্রবার তাদের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল বিজেপি। সেখানে দেখা গিয়েছে, মহিলাদের নিরাপত্তা, স্বনির্ভরতার ও উন্নয়নের ঢালাও প্রতিশ্রুতি দিয়েছে পদ্ম শিবির। ইস্তেহারে বলা হয়েছে ক্ষমতায় এলে মহিলাদের নিরাপত্তার জন্য একটি বিশেষ ফ্লাইং স্কোয়াড তৈরি করবে ইয়েদ্দুরাপ্পা সরকার। সেই ফ্লাইং স্কোয়াডের নাম দেওয়া হয়েছে ‘কিট্টুর রানি ছেন্নাম্মা ফ্লাইং স্কোয়াড’। কী কাজ করবে এই স্কোয়াড? বলা হয়েছে, রাজ্যের কোনও স্থানে মহিলাদের উপরে নির্যাতনের ঘটনা ঘটলে এই স্কোয়াড দ্রুত সেখানে পৌঁছে যাবে। এছাড়া ইস্তেহারে বলা হয়েছে, মহিলা পুলিশের নেতৃত্বে শুরু করা হবে একটি স্পেশ্যাল ইনভেস্টিগেশন সেল। সেখানে নিয়োগ করা হবে এক হাজার নয়া মহিলা পুলিশকে।

মহিলা নিরাপত্তার পরেই বিজেপি তাদের ইস্তাহার রেখেছে দরিদ্র মহিলা ও ছাত্রীদের। সেখানে বলা হয়েছে, দারিদ্রসীমার নিচে থাকা মহিলাদের ও স্কুল-কলেজের ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ইয়েদ্দুরাপ্পা সরকার। পাশাপাশি অন্যান্য মহিলারা মাত্র ১ টাকার বিনিময়ে এই সুবিধা পাবে। এই সুবিধার নাম দেওয়া হয়েছে ‘স্ট্রিট সুবিধা স্কিম’। এছাড়া ‘মুখ্যমন্ত্রী স্মার্টফোন যোজনা’য় বিপিএল তালিকাভুক্ত প্রতিটি মহিলাকে বিনামূল্যে স্মার্টফোন দেওয়া হবে বলেও তাদের ইস্তেহারে আশ্বাসের ঝড় তুলেছে কর্নাটক বিজেপি। মহিলাদের স্বনির্ভর করার জন্য ‘স্ট্রিট উন্নতি ফান্ড’ নামের ১০ হাজার কোটি টাকার প্রকল্প নিয়ে আসার প্রতিশ্রুতি তাদের ইস্তেহারে প্রকাশ করেছে গেরুয়া শিবির। সেখানে বলা হয়েছে এই প্রকল্পের অন্তর্ভূক্ত মহিলারা ব্যবসার জন্য এই ফান্ড থেকে লোন নিতে পারবে। তারা যে জিনিষপত্র তৈরি করবে তা বিক্রি করতে পারবে এই প্রকল্পের মধ্যে থাকা ‘স্ট্রিট উন্নতি স্টোর’গুলিতে। এছাড়া ইস্তাহারে রয়েছে ১ শতাংশ সুদে মহিলাদের ২ লক্ষ টাকা ঋণ দেওয়ার প্রতিশ্রুতি।

মহিলাদের পাশাপাশি কৃষকদের উন্নতির কথাও তাদের নির্বাচনী ইস্তাহারে প্রকাশ করেছে ইয়েদ্দুরাপ্পার নেতৃত্বে লড়াই করা কর্নাটক বিজেপি। সেখানে বলা হয়েছে, ক্ষমতায় এসে কৃষকদের উন্নয়নের জন্য এক লক্ষ পঞ্চাশ হাজার কোটি টাকার ফান্ড তৈরি করবে বিজেপি। রাজ্যের প্রতিটি চাষের জমিতে পৌঁছে দেওয়া হবে সেচের জল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে