BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৩০০ বাংলাদেশির অনুপ্রবেশ রুখল বিএসএফ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 27, 2016 1:45 pm|    Updated: June 27, 2016 4:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্রিপুরা সীমান্তে প্রায় ৩০০ বাংলাদেশির অনুপ্রবেশ আটকাল সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা। বাংলাদেশের ফরেস্ট গার্ডদের তাড়া খেয়েই ভারতে প্রবেশ করতে চাইছিলেন তাঁরা।

বাংলাদেশ-ত্রিপুরা সীমান্তের চম্পাহাওর এলাকায় প্রায় তিনশো বাংলাদেশিকে দেখতে পান সীমান্তরক্ষী জওয়ানরা। জানা যায়, তাঁরা আদিবাসী সম্প্রদায়ের মানুষ। সে দেশের হবিগঞ্জ জেলার কাছাকাছি তাঁরা থাকতেন। বাংলাদেশি ফরেস্ট গার্ডরা সেখান থেকে উৎখাত করলে তাঁরা ভারতে চলে আসার সিদ্ধান্ত নেন। ভারতের সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা তাঁদের সমস্যা শোনেন। তাঁদের খাবার ও জলের ব্যবস্থাও করা হয়। এরপর দুই দেশের সীমান্তরক্ষী কর্তারা আলোচনায় বসেন। তারপরই তাঁদের বাংলাদেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কাঁটাতারের কড়া বন্দোবস্ত এবং সীমান্তরক্ষী বাহিনীর সতর্কতার জেরেই এই অনুপ্রবেশ রোখা সম্ভব হল।

ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের নিরাপত্তা জোরদার করতে ফেন্সিংয়ের কাজ চূড়ান্ত করা হচ্ছে। ২০১৭ –এর মধ্যে এই কাজ শেষ করা হবে বলে জানানো হয়েছে। যদি দুই দেশের সীমান্তের মধ্য দিয়ে নদী বয়ে যায়, তবে বিকল্প ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও সীমান্তের কিছু বিতর্কিত জায়গা নিয়েও দুই দেশের সরকারের মধ্যে আলোচনা হবে। এর মাধ্যমেই সীমান্ত সমস্যা সমাধানের পথে এগোচ্ছে ভারত।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement