BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

ভজন-নমাজে পরিযায়ী শ্রমিকদের মনোবল বাড়াতে কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের

Published by: Paramita Paul |    Posted: March 31, 2020 3:40 pm|    Updated: March 31, 2020 3:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “ভজন করুন, কীর্তন করুন, আজান দিন, কাউন্সিলিং করুন। কিন্তু যেভাবেই হোক মানুষের মনোবল বাড়ান।” মঙ্গলবার এক শুনানি চলাকালীন এমনই মন্তব্য করলেন দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে। এদিন পরিযায়ী শ্রমিকদের জন্য থাকা-খাওয়ার ব্যবস্থা নিয়ে মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেই শুনানিতে দেশের পরিযায়ী শ্রমিকদের জন্য থাকা-খাওয়ার সুব্যবস্থা করার নির্দেশ দেয় আদালত। পাশাপাশি ওই শ্রমিকদের মনোবল বাড়াতেও পদক্ষেপও করতে নির্দেশ দেওয়া হল।

লকডাউন ঘোষণার পর থেকে পরিযায়ী শ্রমিকদের নিজের রাজ্যে ফেরার হিড়িক পড়ে গিয়েছে। সংক্রমণ আটকাতে বিভিন্ন রাজ্যের সীমানা বন্ধ করা হয়েছে। ফলে রাস্তায় আটকে বহু শ্রমিক। তাদের জন্য কেন্দ্র কী ব্যবস্থা করছে তা জানতে কেন্দ্রের কাছে রিপোর্ট চেয়েছিল সুপ্রিম কোর্ট। এদিন কেন্দ্রের তরফে দেশের শীর্ষ আদালতকে জানায়, “রাস্তায় কোনও শ্রমিক নেই। সবার খাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। সব রাজ্যগুলিকেও এই ব্যাপারে নির্দেশিকা জারি করা হয়েছে। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চকে সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন, “স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, মঙ্গলবার সকাল ১১টার সময় রাস্তায় কেউ নেই। প্রত্যেক শ্রমিককে কাছাকাছি আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে।”

[আরও পড়ুন : দুস্থ শ্রমিকদের অ্যাকাউন্টে ৫ হাজার টাকা দিক কেন্দ্র, চিঠি দিল সংঘের শ্রমিক সংগঠন]

এদিন শুনানি চলাকালীন প্রধান বিচারপতি বলেন, “ভাইরাসের চেয়ে আতঙ্ক অনেক বেশি মানুষের প্রাণ কাড়তে পারে। আতঙ্ক কমাতে প্রয়োজনে কাউন্সিলিং করুন। ভজন, কীর্তন, আজান- যে কোনও উপায় মানুষের মন থেকে আতঙ্ক তাড়ান। প্রশিক্ষিত কাউকে নিয়োগ করুন। প্রয়োজনে যে কোনও সম্প্রদায়ের ধর্মগুরুদের নিয়োগ করুন।” জবাবে সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন, “আমি এখানে দাঁড়িয়ে কথা দিচ্ছি আগামী ২৪ ঘণ্টার মতো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হব।”

[আরও পড়ুন : করোনার জের, বাড়ল ড্রাইভিং লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রির সময়সীমা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement