BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিটফান্ড তদন্তে সিবিআইয়ের ‘স্পেশ্যাল ১০’ টিম আসছে শহরে

Published by: Sucheta Sengupta |    Posted: February 7, 2019 1:20 pm|    Updated: February 7, 2019 1:20 pm

CBI make special team for chitfund scam

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেআইনি অর্থলগ্নি সংস্থার তদন্তে কলকাতা পুলিশ কমিশনারের বাড়িতে সিবিআইয়ের অভিযান বিড়ম্বনার মুখে পড়েছে। এবার ফের নতুন করে পরিকল্পনা সাজাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই সূত্রে খবর, তদন্তে এবার একটুও ঢিলেমি দিতে রাজি নন তদন্তকারীরা। তাই তৈরি হয়েছে বিশেষ একটি দল। এই দলটি কলকাতায় আসছে জিজ্ঞাসাবাদ করতে।

‘বন্দেমাতরম’ গাইতে চাননি, শিক্ষককে গণধোলাই স্থানীয়দের

সিবিআই সূত্রে খবর, চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে ১০ জনের একটি বিশেষ দল তৈরি হতে চলেছে। দলের সামনের সারিতে থাকবেন এসপি পদমর্যাদার অফিসাররা। থাকবেন ডিএসপি এবং এএসপি পদমর্যাদার আধিকারিক। এরাজ্যে সারদা, রোজভ্যালি ছাড়াও আইকোর-সহ একাধিক চিটফান্ডে আর্থিক কেলেঙ্কারি সংক্রান্ত তদন্তের ভার দেওয়া হয়েছে ১০ জনের এই বিশেষ দলকে। সম্ভবত শুক্রবারই তাঁরা কলকাতায় আসবেন এবং মার্চ মাস পর্যন্ত এখানে থেকেই তদন্ত এগিয়ে নিয়ে যাবেন। সূত্রের আরও খবর, সিবিআইয়ের নবগঠিত বিশেষ দলটিতে মূল নেতৃত্ব দেবেন পূর্বাঞ্চলীয় অধিকর্তা তথা সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব। থাকবেন অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার ৩ জন এবং ডিএসপি পদমর্যাদার ২ জন। সকলেই বিভিন্ন জায়গায় ঘুরে জেরাপর্ব চালাবেন। এমনভাবেই নতুন টিম কর্মসূচি সাজিয়েছে, যাতে সন্দেহভাজন অভিযুক্তদের একজনও জেরা থেকে বাদ পড়বেন না।

লাখ টাকার গোবর-ঘুঁটে চুরি, উদ্ধার করতে ঘাম ছুটল পুলিশের

চিটফান্ড কেলেঙ্কারিকে আরও শক্ত হাতে মোকাবিলা করতে চলতি অধিবেশনেই সংশোধনী বিল এনেছে কেন্দ্র। নতুন সংশোধনীতে অভিযুক্তদের গ্রেপ্তার করে শাস্তির সংস্থান রয়েছে। তড়িঘড়ি পাশও করানো হয়েছে বিলটি। কেন্দ্রের এই তৎপরতার পাশাপাশি উদ্যোগ বেড়েছে সিবিআইয়েও। তাই নতুন করে তৈরি করা হয়েছে দলটি। অন্যদিকে, শহরের সিবিআই দপ্তর অর্থাৎ সিজিও কমপ্লেক্স এবং নিজাম প্যালেসে এই মুহূর্তে কর্মরত আধিকারিকদের সঙ্গে আলোচনা করতে আসার কথা নতুন ডিরেক্টর ঋষিকুমার শুক্লার। শুধুমাত্র সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতেই নয়, যেহেতু চিটফান্ড কেলেঙ্কারির মতো গুরুত্বপূর্ণ তদন্তের কিনারা করতে চাইছে সিবিআই, তাই সংস্থার কলকাতা টিমকে এনিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দিতে পারেন তিনি। বিশেষজ্ঞ মহলের একাংশের ধারণা, সম্প্রতি পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করতে গিয়ে কলকাতা পুলিশের দ্বারা যে নজিরবিহীনভাবে বাধাপ্রাপ্ত হয়েছেন সিবিআই আধিকারিকরা, তাতে তাঁদের মনোবলে খানিকটা চিড় ধরেছে। ফের পূর্ণ উদ্যমে তাঁদের কাজে ফেরানোর ভোকাল টনিক দিতে আসছেন সিবিআই অধিকর্তা। সবমিলিয়ে, লোকসভা নির্বাচনের আগে আচমকাই যেন বেআইনি অর্থলগ্নি মামলার কিনারায় সিবিআইয়ের কাজ ত্বরান্বিত হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে