Advertisement
Advertisement
CBSE

CBSE’র দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল কবে? মিলল ইঙ্গিত

ফল দেখবেন কোন ওয়েবসাইটে?

CBSE official claims Class 10th, 12th 2022 results to be declared by July end | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:June 30, 2022 11:04 am
  • Updated:June 30, 2022 11:04 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছে। কিন্তু সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই (CBSE)-র দশম এবং দ্বাদশ শ্রেণির টার্ম টু (Term II) পরীক্ষার ফলাফল এখনও প্রকাশিত হয়নি। জুলাই মাসের শেষের দিকে দুই পরীক্ষার ফল প্রকাশিত হতে পারে বলে সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন সিবিএসই-র এক উচ্চপদস্থ আধিকারিক।

পড়ুয়াদের উত্তরপত্রের মূল্যায়ণ চলছে। যথাসময় ফল জানতে পারবে পড়ুয়ারা। এ প্রসঙ্গে সিবিএসই-র কন্ট্রোলার অফ এক্সাম বা পরীক্ষা নিয়ামক সন্যম ভরদ্বাজ জানিয়েছেন, বিভিন্ন কলেজে ভরতির সময়সীমা আলাদা। পড়ুয়াদের যাতে স্নাতকস্তরে ভরতি হতে কোনও সমস্যা না হয়, সে কথা মাথায় রেখে ফলপ্রকাশ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে যোগাযোগ রাখছে সিবিএসইর আধিকারিকরা। ফল প্রকাশিত হলে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা cbse.gov.in or cbseresults.nic.in.-এ পরীক্ষার রেজাল্ট দেখতে পারবে।

Advertisement

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ড: ধৃত রিয়াজ ISIS স্লিপার সেলের প্রধান! হামলার ছক ছিল জয়পুরেও]

প্রসঙ্গত, ২০২০ সালে দেশজুড়ে চোখ রাঙিয়েছে করোনা ভাইরাস (Coronavirus)। যার জেরে হাজারোর পরিকল্পনা করেও শেষমেশ পরীক্ষা বাতিল করতে হয়েছিল। তবে এবার অফলাইনেই হয় পরীক্ষা। দুটি টার্মে ভাগ করে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় CBSE। প্রথম টার্মে (Term I) সবই অক্টেজটিভ টাইপ প্রশ্ন ছিল। ৪০ নম্বরের পরীক্ষার জন্য সময় ছিল ৯০ মিনিট। প্রথম টার্মের পরীক্ষা নেওয়া হয় গতবছর অর্থাৎ ২০২১ সালের ডিসেম্বর মাসে।

Advertisement

দ্বিতীয় টার্ম বা টার্ম টু পরীক্ষাটি হয় ২৬ এপ্রিল থেকে ২৪ মে পর্যন্ত। এবারের পরীক্ষা ছিল সাবজেক্টিভ প্রশ্নোত্তর। এবার দু’টি পরীক্ষার ফল একত্রে প্রকাশ করা হবে। তবে দশম শ্রেণির প্রথম টার্ম পরীক্ষার ফল আগেই স্কুলে পাঠিয়ে দেওয়া হয়েছিল। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে তা হয়নি। জুলাই মাসে দু’টি টার্মের ফল একসঙ্গে প্রকাশিত হবে বলে জানিয়েছে সিবিএসই কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: চার যুবকের সঙ্গে শারীরিক সম্পর্ক দিদির, আপত্তি জানাতেই গণধর্ষণ করে খুন নাবালিকাকে  ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ