BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জুলাই মাসে হবে CBSE`র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষা, জানাল কেন্দ্র

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 8, 2020 8:05 pm|    Updated: May 17, 2020 6:23 am

CBSE pending exams will be held on 1-15 July: Central

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘোষণা করা হল সিবিএসই (CBSE)বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষার দিন। জুলাই মাসের ১-১৫ তারিখের মধ্যে আয়োজিত হবে এই পরীক্ষা। শুক্রবার এই সিদ্ধান্তের কথা জানান, মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী (HRD Minister) রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

করোনার জেরে বাতিল হয় সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বন্ধ হয়ে যায় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। এক অনিশ্চিতার দিকে ঢলে পড়ে বোর্ডের পরীক্ষার্থীদের ভবিষ্যত। তাই সেই বিষয়ে নিশ্চিত করতে শুক্রবার সরকারি এক সূত্র মারফৎ জানা যায়, জুলাই মাসের ১-১৫ তারিখের মধ্যে এই পরীক্ষার আয়োজন করা হবে। এদিন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক বলেন, “আটকে থাকা পরীক্ষাগুলোর দিন জানতে অধীর আগ্রহে বসে পরীক্ষার্থীরা। আমরা আজ সিদ্ধান্ত নিয়েছি জুলাই ১-১৫-এর মধ্যে আয়োজন করা হবে সেই পরীক্ষা।”

শুক্রবারের মধ্যে পরিবর্তিত দিন সিবিএসই ঘোষণা করবেন বলে জানান মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী। এদিকে, সংক্রমণের আতঙ্ক ও লকডাউনের জেরে দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তালা ঝুলেছে। স্থগিত হয়ে গিয়েছে একাধিক পর্ষদ নিয়ন্ত্রিত পরীক্ষা। সেই তালিকায় রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আয়োজিত পরীক্ষাগুলো যেমন রয়েছে, তেমন রয়েছে সিবিএসই ও আইসিএসই নিয়ন্ত্রিত বোর্ডের পরীক্ষাগুলো।

[আরও পড়ুন:গুজরাটে পরিযায়ী শ্রমিককে মারধর! অভিযোগের তির বিজেপি সমর্থকের বিরুদ্ধে]

১৯ মার্চ থেকে রাস্তায় জমায়েত এড়াতে দেশজুড়ে সমস্ত সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পঠন-পাঠন বন্ধ করা হয়েছে। ইতিমধ্যে ২৪ মার্চ থেকে দফায় দফায় দেশে লকডাউন লাগু করা হয়েছে। ফলে স্থগিত থাকা পরীক্ষার সূচিতেও বদল এসেছে। কবে করোনা ভাইরাসের সংক্রমণ পুরোপুরি মিটবে ও চেনা ছন্দে জীবন ফিরবে তা জানতে না পারায় পরীক্ষার্থীদের পরীক্ষার দিন স্থির করাও সমস্যা হয়ে দাঁড়ায় সরকারের পক্ষে। তবে আশা করা যায় ১৭ মে তৃতীয় পর্বের লকডাউন মিটলে জুলাই মাসের ১-১৫ তারিখের মধ্যে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা আয়োজিত হবে।

[আরও পড়ুন:দূষণ কমতেই মহানন্দায় ফিরল হারিয়ে যাওয়া নদিয়ালি মাছ, খুশি পরিবেশপ্রেমীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে