১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মানবিক, লকডাউনে আটকে থাকা পাকিস্তানিদের দেশে ফেরার অনুমতি দিল দিল্লি

Published by: Soumya Mukherjee |    Posted: May 2, 2020 8:57 pm|    Updated: May 2, 2020 8:57 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে জারি হওয়া লকডাউন (lock down) -এর ফলে দেশের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন বিদেশি নাগরিকরা। এর আগে ধাপে ধাপে তাঁদের দেশে ফেরানোর ব্যবস্থা করেছে দিল্লি। এবার পাকিস্তানের ১৯৩ জন নাগরিককে দেশে ফিরে যাওয়া অনুমতি দেওয়া হল। এর জন্য মে মাসের পাঁচ তারিখের মধ্যে তাঁদের পাঞ্জাবের আটারি সীমান্তে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁরা যাতে ঠিক সময়ের মধ্যে সেখানে পৌঁছতে পারেন তার জন্য রাজ্য সরকারগুলিকে সাহায্য করার আবেদনও করা হয়েছে।

ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে ইতিমধ্যেই ১০টি রাজ্যের পুলিশ প্রধানদের পাকিস্তানের ওই নাগরিকদের সবরকমের সাহায্য করার কথা বলা হয়েছে। সেই সঙ্গে দেশে ফিরতে ইচ্ছুক ১৯৩ জন পাকিস্তানিকে মঙ্গলবার অর্থাৎ ৫ মে-এর মধ্যে আটারি-ওয়াধা সীমান্তে পৌঁছনোর কথা বলা হয়েছে। যাতে ইমিগ্রেশনের সমস্ত প্রক্রিয়া মিটিয়ে তাঁরা ভারতের সীমান্ত পেরিয়ে যেতে পারেন। পাকিস্তানের হাই কমিশনের তরফে ভারতে আটকে থাকা তাদের দেশের নাগরিকদের ফিরে যাওয়ার বিষয়ে সাহায্য করার আবেদন জানানো হয়। তারপরই এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয় দিল্লি।

[আরও পড়ুন: সর্বকনিষ্ঠ! রাজস্থানে করোনার বলি ২০ দিনের শিশু ]

এর আগে এপ্রিল মাসে বেশ কয়েকজন পাকিস্তানিকে দেশ ফিরতে সাহায্য করা হয়েছিল দিল্লির তরফে। সেসময় উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা ও দিল্লিতে আটকে থাকা নাগরিকরা এই সুযোগ পেয়েছিলেন। এবার ১০টি রাজ্য মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব ও দিল্লির ২৫টি জেলায় আটকে থাকা ১৯৩ পাকিস্তানিকে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: দুস্থদের জন্য তৈরি কমিউনিটি কিচেনে থুতু ফেলার জের, জরিমানা বিজেপি বিধায়কের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement