BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রধানমন্ত্রীর বিদেশ সফরে বিপুল ব্যয় সরকারের, রাজ্যসভায় হিসাব দিল কেন্দ্র

Published by: Anwesha Adhikary |    Posted: December 9, 2022 9:34 pm|    Updated: December 9, 2022 9:34 pm

Centre provide expense details of foreign trips of Narendra Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে প্রায় সমার্থক হয়ে গিয়েছে বিদেশ সফর। এই প্রসঙ্গে একাধিকবার বিরোধীদের আক্রমণের মুখেও পড়তে হয়েছে প্রধানমন্ত্রীকে। তবে সরকারের তরফ থেকে জানানো হল, এই সফরগুলির মাধ্যমে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের অবস্থানের উন্নতি হয়েছে। অন্যান্য দেশগুলির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করতে পেরেছে ভারত। সেই সঙ্গে গত পাঁচ বছরে মোদির বিদেশ যাত্রায় কত খরচ হয়েছে, তার বিস্তারিত বিবরণও পেশ করা হয়েছে রাজ্যসভায় (Rajya Sabha)। বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ রাজ্যসভায় দাঁড়িয়ে মোদির বিদেশযাত্রার খরচ সংক্রান্ত প্রশ্নের উত্তর দেন।

কিছুদিন আগেই ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। মুরলীধরণ জানিয়েছেন, সেই সফরে ৩২ লক্ষ টাকা খরচ হয়েছে ভারতের। তার আগেই সেপ্টেম্বর মাসে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যোগ দিয়েছিলেন মোদি। তিনদিনের সেই সফরে ২৩ লক্ষ ৮৬ হাজার টাকা ব্যয় করা হয়। চলতি বছরে ইউরোপ সফরে গিয়ে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দেখা করেছিলেন মোদি। ভারতের ঐতিহ্যবাহী নানা উপহারও দিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: বঙ্গ বিজেপির সংগঠন নিয়ে অসন্তুষ্ট, দেখা করতে বলেও সুকান্তকে এড়িয়ে গেলেন শাহ]

সেই সফরে ভারতের ব্যয়ের অঙ্ক কোটি ছাড়িয়ে গিয়েছিল। মোদির ইউরোপ সফরের জন্য দুই কোটি ১৫ লক্ষ টাকা খরচ হয়েছিল। ২০১৯ সালের নভেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। আটদিনের সেই সফরে মোদির খরচের পরিমাণ চোখ কপালে তুলে দেওয়ার মতো। ২৩ কোটি ২৭ লক্ষ টাকা খরচ করা হয়েছিল সেই সফরে। তবে রাজ্যসভায় এই খরচের খতিয়ান দিতে গিয়ে মুরলীধরণ বলেছেন, জাতীয় স্বার্থ ও বিদেশনীতি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে এই বিদেশ সফরগুলি (Narendra Modi Foreign Trip)।

সংসদের উচ্চকক্ষে বিদেশ প্রতিমন্ত্রী বলেছেন, “বন্ধু রাষ্ট্রগুলির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে তুলতে এই বিদেশ সফরগুলির বড় ভূমিকা রয়েছে। আন্তর্জাতিক পরিস্থিতি ও অন্যান্য রাষ্ট্রের প্রতি ভারতের কী দৃষ্টিভঙ্গি, সেই বিষয়টিও বিশ্বের দরবারে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদ, জলবায়ু, সাইবার নিরাপত্তার মতো জনস্বার্থের বিষয়গুলি নিয়ে ভারত কী পদক্ষেপ করতে চলেছে, সেই মতামত প্রতিষ্ঠিত করতে এই বিদেশ সফরগুলি কার্যকরী হয়েছে।” তবে এই পরিসংখ্যান পেয়ে বিরোধীদের কোনও মতামত পাওয়া যায়নি। 

[আরও পড়ুন: আয়ুর্বেদের ‘মহাকুম্ভে’র উদ্বোধনী যজ্ঞ বাঙালি মহিলার, জোর দেওয়া হচ্ছে আয়ুর্বেদিক গবেষণায়]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে