BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

নারী নির্যাতন রুখতে যোগীরাজ্যের নয়া প্রকল্প ‘মিশন শক্তি’, নবরাত্রিতে হয়ে গেল সূচনা

Published by: Biswadip Dey |    Posted: October 17, 2020 7:17 pm|    Updated: October 17, 2020 7:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাথরাস (Hathras Gang rape) কাণ্ডের পর থেকেই উত্তরপ্রদেশের (Uttar Pradesh) নারী সুরক্ষা নিয়ে নতুন করে প্রশ্ন উঠে গিয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, রাজ্যে ক্রমবর্ধমান নারী নির্যাতনের বিরুদ্ধে সরকার যথাযথ পদক্ষেপ করছে না কেন। এই পরিস্থিতিতে নবরাত্রির সূচনাতে রাজ্যে মহিলাদের সুরক্ষার জন্য ‘মিশন শক্তি’ (Mission Shakti’) কর্মসূচির উদ্বোধন করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি ঘোষণা করলেন, রাজ্যের ১৫৩৫টি থানায় মহিলাদের অভিযোগ জানানোর জন্য একটি আলাদা কক্ষ থাকবে।

‘মিশন শক্তি’-র লক্ষ্যই হল, রাজ্যে নারীদের বিরুদ্ধে অপরাধ কমানো। শনিবার অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় যোগী আদিত্যনাথ বলেন, ‘‘রাজ্যের ১৫৩৫টি থানায় মহিলাদের অভিযোগ জানানোর জন্য একটি আলাদা কক্ষ থাকবে। সেখানে একজন মহিলা কনস্টেবল তাঁদের অভিযোগ শুনবেন এবং সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপ করুন। মহিলাদের বিরুদ্ধে অপরাধীদের দ্রুত শাস্তি দেওয়া হবে।’’

[আরও পড়ুন : তানিষ্কের ‘বিতর্কিত’ বিজ্ঞাপনকে সমর্থন করায় প্রাণনাশের হুমকি, পুলিশে অভিযোগ তরুণীর]

বলরামপুরের ধর্ষণের ঘটনায় শোকপ্রকাশ করে তিনি বলেন, ‘‘ওই দুর্ভাগ্যজনক ঘটনার শিকার নির্যাতিতাকে শ্রদ্ধা প্রদর্শন করতেই আমি সিদ্ধান্ত নিই বলরামপুর থেকেই ‘মিশন শক্তি’-র সূচনা করব। এবং আমি অত্যন্ত আনন্দিত এখান থেকে এই কর্মসূচির সূচনা করতে পেরে। রাজ্যের প্রত্যেক মহিলার সুরক্ষা ও সম্মানকে সুনিশ্চিত করাই এই মিশনের লক্ষ্য।’’ প্রসঙ্গত, হাথরাসের গণধর্ষণের পরে বলরামপুরেও ২২ বছরের এক ছাত্রীকে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। 

এর আগেই ‘মিশন শক্তি’ সম্পর্কে তাঁর পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছিলেন যোগী। পুলিশ-সহ সরকারের প্রত্যেক দপ্তরকেও তিনি এই মিশনে অন্তর্ভুক্ত হতে বলেন। গ্রাম পঞ্চায়েত থেকে স্কুল-কলেজ চত্বর প্রভৃতি নানা স্থানে এই বিষয়ে প্রচার চালানোর পরিকল্পনা রয়েছে যোগী সরকারের।

[আরও পড়ুন : গালওয়ানের সংঘর্ষের পর চিনের সঙ্গে সম্পর্কে গভীর ফাটল ধরেছে, জানালেন বিদেশমন্ত্রী]

এদিনের অনুষ্ঠানে তরুণীরা আত্মরক্ষার কৌশল দেখিয়ে নারীশক্তির ক্ষমতাকে তুলে ধরেন। এদিকে অনুষ্ঠানের আগে দেবী পাটান মন্দিরে নবরাত্রির প্রার্থনা করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement