BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

শীঘ্রই ভারতেও শুরু হতে পারে রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল, জানাল রেড্ডি’স ল্যাব

Published by: Subhajit Mandal |    Posted: September 23, 2020 10:13 am|    Updated: September 23, 2020 3:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারতেও শুরু হতে চলেছে রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ফাইভের ট্রায়াল। রুশ ভ‌্যাকসিনের শেষ পর্যায়ের ট্রায়াল আর কিছুদিনের মধ্যেই শুরু করা হবে। মঙ্গলবার একথা জানিয়েছে ডক্টর রেড্ডি’স ল‌্যাব কর্তৃপক্ষ। ইতিমধ্যেই স্পুটনিক ফাইভ (Sputnik V) ভ‌্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ড. রেড্ডি’স ল‌্যাব (Dr. Reddy’s Laboratories)। তাঁদের তত্ত্বাবধানেই দেশের মাটিতে এই ভ্যাকসিনটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল হবে। সরকারি ও বেসরকারি নানা সংস্থায় এক থেকে দু’জাহার স্বেচ্ছাসেবী এই ট্রায়ালে অংশ নিচ্ছেন বলে খবর।

সংস্থার সিইও দীপক সাপরা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “আগামী কয়েক সপ্তাহের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে এ ব‌্যাপারে আমরা প্রথম পদক্ষেপ করতে চাই। তবে তার আগে ভারতের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন প্রয়োজন।” রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ড. রেড্ডিস-এর মধ্যে চুক্তির ভিত্তিতে ভারতে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। এবং তার ফলাফলের ভিত্তিতেই অনুমোদন মিললে শেষ পর্যায়ের ভাকসিনটি বাজারে আসতে পারবে সাধারণ মানুষের হাতে পৌছে যাওয়ার জন‌্য।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ৮৩ হাজার, মোট মৃতের সংখ্যা পেরল ৯০ হাজারের গণ্ডি]

উল্লেখ্য, ভারতে স্পুটনিক ফাইভের ট্রায়াল করানোর জন্য অনেক আগে থেকেই আগ্রহ দেখিয়ে আসছে রাশিয়া। এমাসের দ্বিতীয় সপ্তাহেই রাশিয়ার সেই প্রস্তাবে একপ্রকার সম্মতি দিয়ে দিয়েছিল ভারত সরকার। তারপরই ড. রেড্ডি’স ল‌্যাবের সঙ্গে গাঁটছড়ার কথা ঘোষণা করা হয় রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তরফে। আগামী বছরই স্পুটনিক ফাইভের ১০ কোটি ডোজ পাবে ভারত। তবে তার আগে ট্রায়ালের ফলাফল সন্তোষজনক হতে হবে। এদিকে অক্সফোর্ডের (Oxford) তৈরি করোনা ভ্যাকসিন (Corona Vaccine) ‘কোভিশিল্ড’-এর কাজও ভারতে চলছে। দেশে সেই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের ছাড়পত্র পেয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সেই সঙ্গে দেশীয় ভ্যাকসিনের কাজও এগিয়ে চলেছে। ভারত বায়োটেকের তৈরি করোনা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল মঙ্গলবার থেকেই শুরু হয়েছে। এরই মধ্যে ভারত শুরু হতে চলেছে স্পুটনিক ফাইভের ট্রায়ালও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement