১৪ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ঊর্ধ্বমুখী দেশের করোনা সংক্রমণ, মহারাষ্ট্রের একাধিক জায়গায় কড়া বিধিনিষেধ

Published by: Subhajit Mandal |    Posted: February 19, 2021 10:00 am|    Updated: February 19, 2021 10:00 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা সংক্রমণ নিয়ে নতুন করে উদ্বেগ। একে তো দক্ষিণ আফ্রিকার করোনার স্ট্রেন ইতিমধ্যে ভারতে প্রবেশ করেছে। তার উপর নতুন করে মহারাষ্ট্রে চিন্তা বাড়াতে শুরু করেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। গত কয়েকদিন ধরেই মারাঠাভূমে সংক্রমণের হার ছিল ঊর্ধ্বমুখী। গতকাল তা রীতিমতো উদ্বেগজনক জায়গায় পৌঁছে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় স্রেফ মহারাষ্ট্রে করোনার কবলে পড়েছেন ৫ হাজারের বেশি মানুষ। ৭৫ দিন পর ওই রাজ্যে একদিনে ৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হলেন। যার ফলে বাধ্য হয়েই উদ্ধব ঠাকরের সরকার রাজ্যের দুটি জেলায় নতুন করে সাপ্তাহিক লকডাউন শুরু করেছে। মুম্বই শহরে নতুন করে শুরু হয়েছে কড়া নজরদারি। যারা হোম আইসোলেশনের নিয়ম মানছে না, বা সামাজিক অনুষ্ঠানে দূরত্ববিধি মানছে না তাঁদের নতুন করে কড়া শাস্তির বিধান দেওয়া হয়েছে। মুম্বই পুরনিগমের তরফে ৩০০ জন মার্শাল নিয়োগ করা হয়েছে, যারা কিনা এই দূরত্ববিধি মানা হচ্ছে কিনা তাতে নজর রাখবে।

তবে মহারাষ্ট্রের পরিসংখ্যান চিন্তা বাড়ালেও দেশের অন্যান্য প্রান্তে এখনও পরিস্থিতি ততটা উদ্বেগের না। এদিন সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Corona virus) আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৯৩ জন। যা কিনা আগের দিনের থেকে অনেকটাই বেশি। দেশে মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯ লক্ষ ৬৩ হাজার ৩৯৪ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৫৬ হাজার ১১১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৭ জনের। এই সংখ্যাটা অবশ্য আগের দিনের থেকে সামান্য কম।

[আরও পড়ুন: বিতর্কিত রায় দেওয়ার ‘উপহার’, বম্বে হাই কোর্টের বিচারপতিকে ১৫০ কন্ডোম মহিলার]

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১০ হাজার ৮৯৬ জন। যা দৈনিক আক্রান্তের থেকে বেশ খানিকটা কম। ফলে আপাতত দেশে মোট অ্যাকটিভ কেস বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৩৯ হাজার ৫৪২ জন। এখনও পর্যন্ত করোনাজয়ীর সংখ্যা ১ কোটি ৬ লক্ষ ৬৭ হাজার ৭৪১ জন। দেশে ইতিমধ্যেই ১ কোটি ১ লক্ষ ৮৮ হাজার ৭ জন স্বাস্থ্যকর্মীকে করোনার টিকা দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement