১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কোথায় মানবিকতা! অটিস্টিক ছেলেকে নিয়ে এক বছরে ১২ বার বাড়ি বদলাতে বাধ্য হল পরিবার

Published by: Paramita Paul |    Posted: August 14, 2020 9:45 am|    Updated: August 14, 2020 10:03 am

Couple changes 12 home in 1 year as landlords disliked their autistic son

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চূড়ান্ত অমানবিকতার নিদর্শন! অটিস্টিক (autistic) ছেলেকে নিয়ে বিপাকে পড়ছেন বৃদ্ধ দম্পতি। অভিযোগ, তাঁদের কেউ বাড়ি ভাড়া দিতে চাইছেন না। আর ভাড়া দিলেও এক মাসের মধ্যে বাড়ি ছেড়ে দিতে বাধ্য করা হচ্ছে। কারণ, তাঁর ছেলে আর পাঁচজনের মতো স্বাভাবিক নয়। আর তাই এক বছরের মধ্যে ১২ বার বাড়ি বদল করতে হয়েছে তাঁদের। এমনই অমানবিক ঘটনা ঘটেছে তামিলনাড়ুতে (Tamilnadu)। 

৭০ বছরের দিন মজুর আর থাঙ্গাভেলির স্ত্রী পার্বতী ও ৩৫ বছরের ছেলে আনন্দকে নিয়ে সংসার। দিন আনা দিন খাওয়া পরিবার। ছোট থেকেই ছেলে আনন্দ আর পাঁচজনের মতো নয়। বছর ছয়েক বয়স থেকেই তাঁর মধ্যে অস্বাভাবিক আচরণ দেখা দেয়। চিকিৎসকের কাছে নিয়ে গেলে থাঙ্গাভেলি জানতে পারেন, তাঁর ছেলে অটিস্টিক। স্বভাববশত সে চিৎকার করে।  কথা বলার ধরণও স্বাভাবিক নয়। আর এতেই আপত্তি বাড়ির মালিকদের। আনন্দের অশান্তি ব্যবহার, চিৎকার-চেঁচামেচি তাঁদের একেবারে না-পসন্দ। আর তাই প্রতি একমাস অন্তর ছেলেকে নিয়ে বাড়ি বদল করতে হয় থাঙ্গাভেলি ও তাঁর স্ত্রীকে। 

[আরও পড়ুন : কংগ্রেসের মুখপাত্র রাজীব ত্যাগীর মৃত্যুতে মামলা বিজেপি নেতা সম্বিত পাত্রর বিরুদ্ধে]

থাঙ্গাভেলি জানান, “প্রায় দশ বছর ধরে এই এলাকায় রয়েছি। ফলে ছেলের অবস্থার কথা সকলেই জেনে গিয়েছে। বয়স যত বাড়ছে ছেলের অশান্ত ব্যবহারও বাড়ছে। ফলে এখন আর কেউ আমাদের ঘর ভাড়া দিতে চাইছে না।” তিনি আরও জানান, “কয়েক মাস আগে ছেলেকে এক চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিলাম। ডাক্তারবাবু বলেছেন হাসপাতালে রেখে চিকিৎসা করাতে হবে। কিন্তু অত টাকা কোথায় পাব!” তাই গ্রামের এক ধারে এক ঘুপচি ঘরে কোনওরকমে দিন কাটছে থাঙ্গাভেলির পরিবারের। 

[আরও পড়ুন : জাতীয় পতাকার অবমাননা! তেরঙ্গা ফেস মাস্কে নিষেধাজ্ঞা জারির আরজি মুসলিম মহিলা বোর্ডের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে