BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বাধীনতা দিবসে সাভারকরের পোস্টার ঘিরে উত্তাল কর্ণাটক, ছুরিকাহত যুবক, জারি কারফিউ

Published by: Kishore Ghosh |    Posted: August 15, 2022 7:42 pm|    Updated: August 16, 2022 12:14 pm

Curfew imposed in Karnataka's Shivamogga over Savarkar poster | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে সাভারকরের (Vinayak Damodar Savarkar) পোস্টার লাগানো নিয়ে চরম অশান্তি ছড়াল কর্ণাটকের (Karnataka) শিবমোগায়। ছুরি দিয়ে কোপানোর অভিযোগ সাভারকরের সমর্থক এক হিন্দুত্ববাদীকে। ওই যুবক গান্ধী বাজার এলাকায় সাভারকরের পোস্টার লাগান বলে জানা গিয়েছে। এর কয়েক ঘণ্টা পর তাঁর উপরে হামলা হয়। এলাকায় উত্তেজনা ছড়ানোয় শিবমোগার কিছু এলাকায় কারফিউ জারি করেছে প্রশাসন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি শিবমোগার আমির আহমেদ সার্কেল চত্বরে বিনায়ক দামোদর সাভারকরের একটি পোস্টার লাগায় হিন্দুত্ববাদীরা। যা নিয়ে আপত্তি তোলে অনেকে। সেই ঘটনাতেই এলাকায় অশান্তি ছড়ায়। সোমবার হামলা হয় প্রেম সিং নামের এক ব্যক্তির উপরে। তাঁকে ছুরি দিয়ে কোপানো হয় বলে অভিযোগ। গুরুতর আহত ওই যুবককে স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়েছে।

[আরও পড়ুন: পিৎজার মণ্ডের উপর ঝুলছে শৌচালয় পরিষ্কারের ব্রাশ! নিন্দার ঝড় নেটদুনিয়ায়, কী সাফাই সংস্থার?]

শিবমোগার ঘটনায় প্রতিক্রিয়া দিয়েছেন কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “শিবমোগায় ছুরি দিয়ে কোপানোর ঘটনা ঘটেছে, সেটি সম্ভবত সাভারকরের ফটো ইস্যুতেই ঘটেছে। তবে এখনও পুরো রিপোর্ট আমার হাতে আসেনি। এলাকায় শান্তি বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।” এলাকায় উত্তেজনা থাকায় শিবমোগার বেশকিছু এলাকায় কারফিউ জারি করেছে পুলিশ। বন্ধ রয়েছে দোকানপাট।

উল্লেখ্য, এলাকায় সাভারকরের একটি ফ্লেক্স লাগানোর পর থেকেই অশান্তি ছড়ায়। ওই পোস্টার সরানোর দাবি তোলে একদল মুসলিম যুবক। সেই দাবির বিরুদ্ধে সোমবার সকালে বিক্ষোভ দেখায় হিন্দুত্ববাদীরা। কর্ণাটক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এর আগে মেঙ্গালুরুতেও সাভারকরের পোস্টার ঘিরে উত্তেজনা ছড়িয়েছিল। সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির আপত্তির জেরে শহরের সুরথকল জংশন থেকে সরিয়ে ফেলা হয় ওই পোস্টার।

[আরও পড়ুন: ‘ওঝা’র নিদানের জের, পরিচারিকাকে নগ্ন করে বেধড়ক মারধর মালকিনের]

প্রসঙ্গত, স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ভাষণে মিলেছে অর্থবহ ইঙ্গিত। এদিন তিনি মহাত্মা গান্ধী ও বিনায়ক দামোদর সাভারকরকে এক আসনে বসান! শুধু সাভারকরই নয়, এদিন হিন্দুত্ববাদীদের আরও এক নায়ক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কেও সম্মান জানিয়েছেন প্রধানমন্ত্রী। বলেন, “আজ দেশবাসী মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসু, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ। তাঁরা স্বাধীনতার জন্য নিজেদের প্রাণ বিসর্জন দিয়েছিলেন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে