৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

গরবা দেখার ‘অপরাধ’, মোদির রাজ্যে পিটিয়ে মারা হল দলিতকে  

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 2, 2017 3:29 am|    Updated: October 2, 2017 3:29 am

Dalit man beaten to death for attending garba event

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলিত। স্রেফ জাতের অজুহাত দেখিয়ে পিটিয়ে মারা হল এক যুবককে। তাঁর অপরাধ, ভাই ও আত্মীয়দের নিয়ে গরবা নাচ দেখছিলেন। এই যুক্তিতে বেদম মারা হয় বাকি তিনজনকেও। উৎসবের মরশুমে এমন লজ্জার ঘটনা গুজরাটের আনন্দে।

[গডসে ছাড়াও গান্ধী হত্যায় কি অন্য কেউ জড়িত? তদন্তের দাবিতে মামলা]

স্থানীয় সূত্রে খবর, নবরাত্রি উপলক্ষ্যে গরবা নাচ দেখার শখ ছিল জয়েশ সোলাঙ্কির। তাই ভাই প্রকাশকে নিয়ে বাড়ির কাছে স্থানীয় মন্দিরে গিয়েছিলেন ওই যুবক। সঙ্গে ছিল দুই আত্মীয়। মন্দিরের পাশে দাঁড়িয়ে তারা নাচ দেখছিলেন চারজন। নিচু জাত, গরবা নাচ দেখার অধিকার নেই। অভিযোগ, এই কথা বলে স্থানীয় প্যাটেল সম্প্রদায়ের কয়েকজন যুবক চারজনের উপর চড়াও হয়। বিনা প্ররোচনায় তাদের বেদম মারা হতে থাকে। সব থেকে বেশি মার খান জয়েশ। তাঁকে মারতে মারতে কার্যত আধমরা করে ফেলা হয়। মাথা থেঁতলে দেওয়া হয় দেওয়ালে। স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা ওই যুবককে মৃত বলে ঘোষণা করেন। মৃত জয়েশের সঙ্গে থাকা আত্মীয়রাও হাসপাতালে ভর্তি। আনন্দের এক পুলিশ আধিকারিক জানান, ঘটনায় জড়িত সন্দেহে প্যাটেল সম্প্রদায়ের আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে পুরনো কোনও শত্রুতা নয়, জাতিগত বিদ্বেষের কারণে এই ঘটনা।

[উৎসবের মরশুমে ফের দাম বাড়ল রান্নার গ্যাসের]

তবে বিজেপি-শাসিত গুজরাটে সম্প্রতি দলিতদের লাঞ্ছনার ঘটনা বেড়ে চলেছে। এই রাজ্যে গোঁফ রাখার জন্য দলিতদের মারধরের ঘটনা ঘটেছিল দু’বার। আনন্দের ঘটনায় সমালোচনায় সরব হয়েছে বিরোধী কংগ্রেস। তাদের অভিযোগ, বিজেপির জমানায় অসহিষ্ণুতা কী জায়গায় পৌঁছেছে এধরনের ঘটনা তারই প্রমাণ। গুজরাটে বিধানসভা ভোটের আগে এই ঘটনা বিরোধীদের হাতে নতুন অস্ত্র তুলে দিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এই নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি বিজেপি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে