BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চিন-পাকিস্তানকে পালটা, কাশ্মীরে ছটি স্ট্র্যাটেজিক ব্রিজ গড়ল ভারত

Published by: Paramita Paul |    Posted: July 9, 2020 3:33 pm|    Updated: July 9, 2020 3:33 pm

An Images

অর্ণব আইচ: সীমান্তে চোখ রাঙাচ্ছে চিন-পাকিস্তান। তাদের উচিৎ শিক্ষা দিতে সীমান্ত এলাকার পরিকাঠামো উন্নয়ন প্রয়োজন। প্রয়োজন দ্রুত প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে যাওয়া যায়। সেই উদ্দেশ্যেই এবার স্ট্র্যাটেজিক ব্রিজ, রাস্তা তৈরিতে জোর দিয়েছে মোদি সরকার। বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরে ছটি ব্রিজ উদ্বোধন করে সেই লক্ষ্যে আরও একধাপ এগোল ভারত।

এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যে ওই ছটি সেতু উদ্বোধন করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বর্ডার রোড অর্গানাইজেশনের (BRO) তৈরি করা সেতুগুলির বাজেট ছিল ৪৩ কোটি টাকা। নবনির্মিত ব্রিজগুলি একদিকে যেমন সেনাবাহিনীকে কৌশলগত গুরুত্বপূর্ণ এলাকায় পৌঁছে দিতে সাহায্য করবে, তেমনই প্রত্যন্ত এলাকার অর্থনৈতিক উন্নয়নেও সাহায্য করবে বলে মনে করছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন : ‘রেলের বেসরকারিকরণ হবে না’, জল্পনা উড়িয়ে বললেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল]

দ্রুত এই প্রকল্প সম্পূর্ণ করায় বর্ডার রোড অর্গানাইজেশনের সমস্ত আধিকারিককে অভিনন্দন জানান। এ প্রসঙ্গে রাজনাথ সিং বলেন, “রেকর্ড সময়ের মধ্যে এই প্রকল্প শেষ করার জন্য বর্ডার রোড অর্গানাইজেশনের সমস্ত আধিকারিকদের অভিনন্দন জানাই। এই ব্রিজগুলি সীমান্ত লাগোয়া অঞ্চলগুলিকে মূল ভূখণ্ডকে যুক্ত করবে। যা আর্থিক উন্নয়নে সাহায্য করবে।” মোট ছটি ব্রিজ তৈরি হয়েছে। এর মধ্যে কাঠুয়া জেলায় তারাহ-নাল্লাহ এলাকায় তৈরি হয়েছে দুটি ব্রিজ। বাকি চারটি রয়েছে জম্মু জেলার আখনোর এলাকায়। ব্রিজগুলি ৩০ থেকে ৩০০ মিটার চওড়া।

 

প্রসঙ্গত, ১৯৬২’র যুদ্ধে ভারতের (India) পরাজয়ের অন্যতম কারণ ছিল সীমান্তে যোগাযোগ ব্যবস্থার দুর্দশা। তবে সেই ভুল থেকে শিক্ষা নিয়েছে দেশ। ফলে, বিগত কয়েকবছরে সীমান্তে পরিকাঠামো নির্মাণে গতি এসেছে। এবার লাদাখে চিনের (China) সঙ্গে সংঘর্ষের আবহে সীমান্তবর্তী এলাকাগুলিতে সড়ক রক্ষণাবেক্ষণের বরাদ্দ একধাক্কায় চারগুণ বাড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। তৈরি হচ্ছে নতুন নতুন রাস্তা-ব্রিজ।

[আরও পড়ুন : “আপনাদের জন্য ‘রেড কার্পেট’ পাতা আছে”, বহুজাতিক সংস্থাগুলিকে বিনিয়োগের বার্তা মোদির]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement