BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২১ অক্টোবর ২০২০ 

Advertisement

লাদাখের সংঘর্ষে কত চিনা সেনার মৃত্যু? এখনও কাটছে না ধোঁয়াশা

Published by: Subhajit Mandal |    Posted: June 17, 2020 12:05 pm|    Updated: June 17, 2020 12:16 pm

An Images

প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley) সোমবার রাতের সংঘর্ষে ঠিক কতজন চিনা সেনার (PLA) মৃত্যু হয়েছে? এই সংখ্যাটা নিয়ে ধোঁয়াশা অব্যাহত। সরকারিভাবে চিন এখনও নিজেদের দেশের মৃত বা আহতের সংখ্যা ঘোষণা করেনি। আবার ভারত সরকারও চিনের মৃতের সংখ্যা নিয়ে সরকারিভাবে কোনও দাবিই করেনি। সীমান্তের এপার থেকে ওপারের হতাহতের সংখ্যাটা আন্দাজ করাও কঠিন। স্বাভাবিকভাবেই চিনা সেনার ক্ষয়ক্ষতির সংখ্যাটা এখনও ধোঁয়াশার পর্যায়েই আছে।

গতকাল রাতেই ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, চিনাদের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। কিন্তু চিনা সেনা তেমন কোনও দাবি করেনি। গতকাল বেজিংয়ের সংবাদমাধ্যম দাবি করে চিনের ৫ জন জওয়ান নিহত হয়েছেন এবং কয়েকজন আহত হয়েছেন। যদিও ভারতীয় সংবাদমাধ্যমে দাবি করা হয় অন্তত ৪৩ জন চিনা সেনার মৃত্যু হয়েছে। সবার প্রথম সংবাদসংস্থা এএনআই জানায়, সীমান্তে অন্তত ৪৩ জন চিনা সেনা ‘আহত বা নিহত’ হয়েছে। এএনআইয়ের সেই খবরের উপর ভিত্তি করেই সর্বভারতীয় সংবাদমাধ্যমগুলি দাবি করে, চিনের তরফে ওই সংঘর্ষে তরফে ৪৩ জনেরই মৃত্যু হয়েছে। তবে, আজ অর্থাৎ বুধবার ভারতীয় সেনা সুত্রে বলা হচ্ছে, চিনের তরফে ঠিক কতজন মৃত বা কতজন আহত, তার সঠিক সংখ্যা বলা সম্ভব নয়। তবে সীমান্তের ওপারে চিনাদের যে কয়েকজন সেনাকে স্ট্রেচারে করে বা অ্যাম্বুল্যান্সে করে নিরাপদ স্থানে সরাতে দেখা গিয়েছে, তার ভিত্তিতে বলা যায় ৪০ জনের বেশিই হতাহত হয়েছেন। এখন এদের মধ্যে কতজনের মৃত্যু হয়েছে আর কতজন আহত, তা বেজিংয়ের তরফে সরকারিভাবে না জানানো পর্যন্ত বলা সম্ভব নয়।

[আরও পড়ুন: পাথর ছুঁড়ে, কাঁটাতার পেঁচানো লোহার রড দিয়ে পিটিয়ে মারা হয় ভারতীয় জওয়ানদের]

এদিকে লাদাখের সংঘর্ষের পর থেকেই নয়াদিল্লিতে চলছে জোর তৎপরতা। গতকাল মাঝরাতেই প্রতিরক্ষামন্ত্রী, বিদেশমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আজ তিন সেনার প্রধান এবং সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের সঙ্গে জরুরি বৈঠক করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement