BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নিম-হলুদের মতো ভেষজ উপাদান দিয়ে তৈরি হচ্ছে ত্রিস্তরীয় মাস্ক, সৌজন্যে পুণের ডিফেন্স ল্যাব

Published by: Bishakha Pal |    Posted: June 15, 2020 8:41 pm|    Updated: June 15, 2020 10:58 pm

DIAT of Pune develops three layred mask using herbal extract

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ রোধ করতে পারে থ্রি-লেয়রড মাস্ক। প্রথম থেকেই এ কথা বলছেন বিশেষজ্ঞরা। এবার সেই থ্রি-লেয়ারের মাস্কের মধ্যেই থাকছে ভেষজ উপাদান। রবিবার ডিফেন্স ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড টেকনোলজি (DIAT) জানিয়েছে, ভেষজ উপাদান ব্যবহার করে তারা সুতির মাস্ক তৈরি করেছে। এই মাস্ক ‘ভাইরাস-নিউট্রালাইজার’ হিসাবে কাজ করতে সক্ষম। পাশাপাশি অন্যান্য জীবাণুও প্রতিরোধ করবে এই মাস্ক।

নিম তেল, হলুদ, তুলসী, আজওয়াইন, গোলমরিচ, লবঙ্গ, চন্দন, জাফরান ইত্যাদি থেকে রস নিঃসরণ করে এই ত্রিস্তরবিশিষ্ট মাস্ক তারা তৈরি করেছে। এর নাম দেওয়া হয়েছে ‘পবিত্রপতি’। DIAT’র মেটালার্জিকাল এবং উপকরণ ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক বালাসুব্রহ্মণিয়ম এই খবর জানিয়েছেন। তিনি এও বলেছেন, আয়ুষ মন্ত্রকের নির্দেশ মেনেই এই অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যযুক্ত মাস্ক বানানো হয়েছে। মানুষকে সুরক্ষিত রাখার পাশাপাশি এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। এই মাস্ক অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টিভাইরাল, পোরস, সুপার হাইড্রোফোবিক (মাস্কের বাইরের স্তর), হাইড্রোফিলিক (মাস্কের ভিতরের স্তর) এবং বায়োডেগ্রেডেবল। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এটি খুব কার্যকর হবে বলেও জনান তিনি।

diat

[ আরও পড়ুন: আগামী সূর্যগ্রহণেই কি করোনার বিদায়? ভারতীয় বিজ্ঞানীর দাবিতে চাঞ্চল্য ]

এর নমুনা বিভিন্নভাবে পরীক্ষা করা হয়েছে। যার ফলাফল নিয়ে খুশি বিজ্ঞানীরা। আমেরিকান সোসাইটি ফর টেস্টিং এবং ম্যাটেরিয়ালস স্ট্যান্ডার্ডও এর প্রশংসা করেছে। এও জানা গিয়েছে, এই মাস্ক বানানোর জন্য বেশ কয়েকটি কোম্পানি DIAT’র কাছে প্রস্তাব দিয়েছে। এই উপাদান দিয়ে গ্লাভস ও ফেস প্রোটেকশনের সরঞ্জামও বানানো যেতে পারে। এমনকী পিপিই তৈরির ক্ষেত্রেও এই উপাদান কার্যকরী হতে পারে। এখন যে মাস্কগুলি ব্যবহার করা হয়, তা সিন্থেটিক পদার্থ দিয়ে তৈরি। ফলে এগুলি পচনশীল নয়। কিন্তু এই ‘পবিত্রপতি’ মাস্ক সুতীর। ফলে সহজেই এটি ব্যবহার পর মাটির সঙ্গে মিশে যেতে সক্ষম। এমনকী এই মাস্ক পরিষ্কার করে বারবার ব্যবহার করা যাবে।

[ আর ওপড়ুন: শিকেয় সামাজিক দূরত্ব! বিধি ভেঙে বিয়ের পিড়িতে কর্নাটকের কংগ্রেস বিধায়ক ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে