BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে আয় তলানিতে, খরচ সামাল দিতে কেরলের মন্ত্রী-বিধায়কদের বেতনে কোপ

Published by: Paramita Paul |    Posted: April 23, 2020 9:51 am|    Updated: April 23, 2020 9:51 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফার লকডাউন চলছে। আর এই লকডাউনের গেঁরোয় কার্যত হিমঘরে অর্থনৈতিক কার্যকলাপ। সরকারি কর আদায়েও ভাঁটা পড়েছে। কিন্তু খরচে লাগাম পড়ছে কই? উলটে করোনার বিরুদ্ধে লড়াইয়ে খরচ বেড়েছে কয়েকগুন। সেই খরচ জোগাতে আগেভাগেই রাষ্ট্রপতি, প্রাধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী ও সাংসদদের বেতনে কোপ পড়ছিল। এবার কেরলের মন্ত্রী, বিধায়কদের বেতন কমানোর সিদ্ধান্ত নিল পিনারাই বিজয় সরকার। ‘ঈশ্বরের আপন দেশে’র সরকারি কর্মচারিদের বেতনও কাটা হতে পারে বলে খবর।

করোনা সংক্রমণের  ত্রস্ত গোটা বিশ্ব। এক অজানা শত্রুর বিরুদ্ধে লড়াই করছে ভারত-সহ গোটা বিশ্ব। ইতিমধ্যে মারণ জীবাণু প্রাণ কেড়েছে বিশ্বের ১ লক্ষ ৮৪ হাজারেরও বেশি মানুষের। সংক্রমণ ছড়িয়েছে ২৬ লক্ষেরও বেশি মানুষের শরীরে। চিন, ইউরোপের পর করোনা সংক্রমণের ভরকেন্দ্র এখন আমেরিকা। মৃত্যুর নিরিখে রেকর্ড গড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে করোনার বলি ৪৭ হাজার ছাড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে ভারতেও ক্রমশ দাপট বাড়াচ্ছে এই ভাইরাস। দেশে আক্রান্তের সংখ্যা ২১,৩৯৩। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮১। সুস্থ হয়েছেন  ৪২৫৭ জন। তবে করোনা মোকাবিলায় দ্রুত পরিস্থিতি মোকাবিলা করে ঘুরে দাঁড়িযেছে কেরল। কিন্তু সে রাজ্যেরও আয়ে ভাঁটা পড়েছে। উপরন্তু খরচ বেড়েছে। তাই এবার মন্ত্রী, বিধায়কদের বেতনের ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন : করোনা মোকাবিলায় পথ দেখাচ্ছেন মোদি, বিশ্বের সফলতম রাষ্ট্রনায়কের স্বীকৃতি প্রধানমন্ত্রীকে]

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ঘোষণা করেন, “রাজ্যের মন্ত্রী, বিধায়ক, সরকারি বোর্ডের সদস্য, স্থানীয় প্রশাসনের সদস্যদের (কাউন্সিলর, পঞ্চায়েত প্রধান প্রমুখ) বেতনের ৩০ শতাংশ কেটে নেওয়া হবে। আগামী একবছর এই নির্দেশিকা বহাল থাকবে।” তিনি আরও জানিয়েছেন, লকডাউনের জেরে সরকারের আয় কমেছে। বন্ধ বাণিজ্য। কর আদায়ের পরিমাণও তলানিতে ঠেকেছে। কিন্তু খাদ্য ও স্বাস্থ্য পরিষেবার জন্য ব্যয় সংকোচন সম্ভব নয়। বিজয়ন আরও জানিয়েছেন, সরকারি কর্মী ও সরকারের সঙ্গে যুক্ত সংস্থার কর্মীরাও সাহায্যে এগিয়ে আসতে চাইছেন। তাঁদের বেতনের একাংশ দান করতে ইচ্ছুক। বৃহস্পতিবার ক্যাবিনেটের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সূত্রের খবর, আগামী পাঁচমাস ওই কর্মীদের ছয়দিনের বেতন কাটা হবে। কাটা হতে পারে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের বেতনও।

[আরও পড়ুন : সোনিয়া গান্ধীকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের! অর্ণব গোস্বামীর উপর ‘হামলা’ দুষ্কৃতীদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement