২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কুম্ভমেলার পর চারধামেও কোভিডবিধির বালাই নেই! উত্তরাখণ্ড সরকারকে তীব্র ভর্ৎসনা হাই কোর্টের

Published by: Biswadip Dey |    Posted: May 21, 2021 4:27 pm|    Updated: May 21, 2021 4:43 pm

First Kumbh, now Char Dham: Uttarakhand HC slams state govt, says no one following Covid protocols | Sangbad Pratidin

ফাইল চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারীর (Pandemic) মধ্যেই কুম্ভমেলার (Kumbh) আয়োজন করে বিতর্কে পড়তে হয়েছিল উত্তরাখণ্ড (Uttarakhand) সরকারকে। কিন্তু এরপরও সরকার চারধাম (Char Dham) যাত্রায় অনুমোদন দিয়েছে। আর এই নিয়েই সেরাজ্যের সরকারকে রীতিমতো ভর্ৎসনা করল উত্তরাখণ্ড হাই কোর্ট। আদালত জানিয়ে দিল, যেভাবে করোনা (Coronavirus) অতিমারীর এই ভয়াবহ পরিস্থিতিতেও কুম্ভের পরে চারধাম যাত্রায় কোভিড বিধি মানা হচ্ছে না তা লজ্জাজনক।

কুম্ভের পরে চারধাম যাত্রারও অনুমতি দেওয়া প্রসঙ্গে এদিন হাইকোর্টের প্রধান বিচারপতি আরএস চৌহান ও বিচারপতি অলোক ভার্মার বেঞ্চ রীতিমতো তিরস্কার করে উত্তরাখণ্ড সরকারকে। আদালত সাফ জানায়, ‘‘যান, গিয়ে দেখে আসুন সেখানে কী হচ্ছে।’’ সম্প্রতি চারধাম মন্দিরগুলি খুলে দেওয়া হয়েছে নিয়মিত প্রার্থনার জন্য। কিন্তু অভিযোগ, সেখানে সামাজিক দূরত্ব কিংবা মাস্ক পরার মতো কোভিড বিধিগুলি মানা হচ্ছে না। যদিও পর্যটন সচিব দি‌লীপ জাওয়ালকারের দাবি, প্রতিটি মন্দিরেই নির্দিষ্ট সংখ্যক পর্যবেক্ষক রয়েছেন যাতে কোভিড বিধি মানা হয়। কিন্তু আদালত এদিন জানিয়ে দেয়, সোশ্যাল মিডিয়ায় যে ছবি, ভিডিও উঠে আসছে তা এই দাবির সপক্ষে যাচ্ছে না।

[আরও পড়ুন: মহারাষ্ট্র পুলিশের বড়সড় সাফল্য, এনকাউন্টারে নিকেশ ১৩ মাওবাদী]

ওই প্রসঙ্গ তুলে এদিন আদালত জানায়, ‘‘কেন আমরা এভাবে আমাদের নিজেদেরই লজ্জিত করছি? আপনারা আদালতকে বোকা বানাতেই পারেন। কিন্তু মানুষকে বোকা বানাতে পারবেন না। দেশের লক্ষ লক্ষ মানুষের জীবন নিয়ে খেলছেন আপনারা।’’

এরই পাশাপাশি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলিতে করোনা চিকিৎসার পরিকাঠামো নিয়েও উদ্বেগ প্রকাশ করে আদালত। উত্তরাখণ্ডের স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের কাছে ১ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটরের জন্য আবেদন করতে। ওই কনসেন্ট্রেটরগুলি বিভিন্ন হাসপাতালে বণ্টনের ব্যবস্থা করতেও বলা হয় তাঁকে।

সেই সঙ্গে আদালত মনে করিয়ে দেয় ১০ মে এই আরজি জা‌নিয়ে কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রীর দপ্তরকে চিঠি পাঠানো হলেও এখনও কোনও জবাব আসেনি। কেন উত্তরাখণ্ডকে এভাবে অবহেলা করা হচ্ছে, কেন্দ্রের কাছে সেই প্রশ্নও করেছে আদালত।

[আরও পড়ুন: অতিমারীতে অনাথ শিশু, বৃদ্ধ এবং মহিলাদের দিকে বিশেষ নজর, নয়া নির্দেশিকা কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে