২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

ভোলবদল নীতীশের! বিহারে ১৫ মে থেকে শুরু হচ্ছে NPR

Published by: Monishankar Choudhury |    Posted: January 6, 2020 9:23 am|    Updated: January 6, 2020 9:23 am

An Images

সুশীল মোদি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে এনপিআর-এর কাজ হবে ১৫ মে থেকে ২৮ মে পর্যন্ত। শনিবার এমনই ঘোষণা করলেন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি। প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি-র বিরোধিতায় দেশজুড়ে বিক্ষোভের মধ্যেই বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়ে দিয়েছিলেন যে, নাগরিকত্ব সংশোধনী আইনকে সমর্থন জানালেও বিহারে এনআরসি হতে দেবেন না তিনি। এই জাতীয় নাগরিক পঞ্জি বা এনআরসি-র প্রথম ধাপ হিসাবেই এনপিআর-কে দেখছে বিরোধী দলগুলি।

এবার নীতীশের এনআরসি বিরোধিতার মাঝেই তাঁরই ‘ডেপুটি’ সুশীলকুমার মোদি জানিয়ে দিলেন যে বিহারে এনপিআর (NPR) হবে। সুশীল মোদি জানিয়েছেন, “দেশজুড়ে এনপিআর-এর প্রক্রিয়া সম্পন্ন হবে ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। বিহারে সেটি হবে ১৫ মে থেকে ২৮ মে-এর মধ্যে। এনআরসি ও এনপিআর দু’টি আলাদা বিষয়। আর যে যে রাজ্য বলছে যে তারা সিএএ লাগু করবে না, আমি তাদের উদ্দেশে বলতে চাই, যে তাদের এই আইনটি লাগু না করার এক্তিয়ার নেই।”

[আরও পড়ুন: মৃত্যু হতে পারে ভীম আর্মির চন্দ্রশেখর আজাদের! জেলের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ]

যদিও সুশীল মোদির এই বক্তব্য নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদির মন্তব্য তাঁর ব্যক্তিগত বলে মন্তব্য করেছেন বিহারের শিল্পমন্ত্রী তথা জেডিইউ নেতা শ্যাম রজক। তিনি জানান, তাঁদের দল বা মন্ত্রীরা এই বিষয়ে অবগত নয়। তিনি আরও বলেন, “এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আর যদি এই রকম কোনও সিদ্ধান্ত নেওয়া হয় তবে তিনি তা সরকারি ভাবে ঘোষণা করবেন।” উল্লেখ‌্য, এনআরসির বিরোধিতায় ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককেও কয়েকদিন আগে সরব হতে দেখা যায়। যদিও তাঁর দল বিজু জনতা দলকে সংসদে নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষে দাঁড়াতে দেখা গিয়েছিল।এদিকে, দেশের প্রথম রাজ্য হিসেবে সিএএ-র প্রক্রিয়া শুরু করল উত্তরপ্রদেশ। অথচ, এই রাজ্যেই সিএএ-র প্রতিবাদে বিক্ষোভের তীব্রতা ছিল সবচেয়ে বেশি। বিক্ষোভ দেখাতে গিয়ে ২৬ জনের মৃত্যুও পর্যন্ত হয়েছে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement