BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিতর্ক পিছনে ফেলে সেপ্টেম্বরের মধ্যেই বায়ুসেনার হাতে আসছে রাফালে যুদ্ধবিমান

Published by: Subhajit Mandal |    Posted: July 6, 2019 11:23 am|    Updated: July 6, 2019 11:23 am

first Rafale fighter aircraft will be delivered within two months

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক পিছনে ফেলে দু’মাসের মধ্যেই ভারতীয় বায়ুসেনার হাতে আসছে প্রথম রাফালে যুদ্ধবিমান। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত আলেকজান্দ্রে জিগলার সরকারিভাবে একথা জানিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, সেপ্টেম্বরের মধ্যেই বায়ুসেনার হাতে প্রথম রাফালে যুদ্ধবিমান পৌঁছে দেওয়া হবে। এবং চুক্তিমতো ৩৬টি যুদ্ধবিমান যথাসময়েই ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে। ভোপালে এক অনুষ্ঠানে গিয়ে শীর্ষ এই ফরাসি কূটনীতিক এক সংবাদসংস্থাকে জানিয়েছেন, আগামী দু’বছরের মধ্যে ভারতীয় বায়ুসেনার হাতে ৩৬টি রাফাল যুদ্ধবিমান তুলে দেওয়া হবে। এই যুদ্ধবিমানগুলি হাতে পাওয়ার পরে ভারতীয় বায়ুসেনার ক্ষমতা আরও কয়েক গুণ বৃদ্ধি পাবে বলে তিনি আশাপ্রকাশ করেছেন।

[আরও পড়ুন: সিবিআই থেকে সরানো হল নাগেশ্বর রাওকে, স্বস্তি পাবেন রাজীব কুমার?]

ভারত-ফ্রান্স পারস্পারিক সম্পর্কের রসায়নের প্রশংসা করে জিগলার বলছেন,”আমার মনে হয় ভারতের সঙ্গে ফ্রান্সের গত ৫০ বছরে যে অসাধারণ সম্পর্ক গড়ে উঠেছে, তা আগামী অন্তত ৫০ বছর বজায় থাকবে। ভারতীয় বায়ুসেনা দীর্ঘদিন ধরে ফ্রান্সের প্রযুক্তি এবং ইন্দো-ফ্রান্স যৌথ প্রযুক্তি ব্যবহার করেছে। আমরা একসঙ্গে প্রযুক্তিগত ক্ষেত্রে অনেকটা উন্নতি করতে পেরেছি। রাফালে দুর্দান্ত একটা যুদ্ধবিমান। ভারত এই বিমানটিকে বেছে নিয়েছে, এতে আমরা সম্মানিত হয়েছি। আমার মনে হয়ে, এতে ভারতীয় বায়ুসেনার শক্তি অনেকটাই বাড়বে। “

[আরও পড়ুন: হিন্দু ধর্মগ্রন্থ পড়ার ‘অপরাধ’, জাতভাইদের হাতেই প্রহৃত মুসলিম ব্যক্তি] 

রাফালে ইস্যুতে শুরু হওয়া বিতর্কের অবসান এখনও ঘটেনি।  ‘চৌকিদার চোর হ্যায়…’ কিনা সে ফয়সলাও এখনও হয়নি। সুপ্রিম কোর্টে এখনও রাফালে চুক্তি পুনর্বিবেচনা মামলার শুনানি চলছে। তবে, ভোট মিটে যাওয়ায় সেসব নিয়ে আর খুব একটা মাথা ঘামাচ্ছে না দেশের রাজনৈতিক মহল। যাই হোক, রাফালে নিয়ে যাবতীয় বিতর্কের মধ্যেও একটা বিষয়ে কারও মনে কোনও সংশয় নেই। তা হল, এই যুদ্ধবিমানটির কার্যকারিতা। রাফালে যুদ্ধবিমানের কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেনি বিরোধিরাও। তাই, রাফালে হাতে এলে ভারতীয় বায়ুসেনার শক্তি যে অনেকটাই বেড়ে যাবে এ নিয়ে কারও মনে কোনও সন্দেহ নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে