BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার চিকিৎসায় ব্যবহৃত ফ্যাবিফ্লু’র দাম কমাল Glenmark, পরীক্ষা শুরু হাজার রোগীর উপরে

Published by: Soumya Mukherjee |    Posted: July 13, 2020 8:21 pm|    Updated: July 13, 2020 9:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুনের মাঝামাঝি করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য মুম্বইয়ের গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস (Glenmark Pharmaceuticals) -এর ফ্যাবিফ্লু ওষুধটিকে ছাড়পত্র দেয় ইন্ডিয়ান ড্রাগ কন্ট্রোল। এরপর গত ২০ জুন সংস্থাটির তরফে ভারতে বাজারে এই ওষুধটি নিয়ে আসার কথা জানানো হয়। আরও উল্লেখ করা হয়, করোনার উপসর্গ হিসেবে সাধারণ জ্বর, সর্দি-কাশি থেকে শুরু করে বেশি জ্বর অথবা সর্দি-কাশি নিরাময়ে সফল হবে এই ওষুধ। প্রতিটির দাম ১০৩ টাকা করে পড়বে বলেও ঘোষণা করা হয়। কিন্তু, এক মাসের মধ্যেই ফের দেশের মানুষের সুবিধার্থে ওষুধটির দাম আরও ২৭ শতাংশ কমানোর কথা ঘোষণা করল সংস্থাটি। সোমবার জানিয়ে দিল প্রতিটি ট্যাবলেট এবার থেকে ১০৩ টাকার বদলে পাওয়া যাবে মাত্র ৭৫ টাকায়।

সোমবার দাম কমানোর বিষয়ে সংস্থারটির তরফে জানানো হয়, অ্যান্টি-ভাইরাল ওষুধ ফ্যাভিপিরাভিরের জেনেরিক ভার্সন ফ্যাবিফ্লু (FabiFlu)-এর সমস্ত উপাদান কোম্পানিই তেরি করে। এবং এর উপাদানগুলি সহজেই পাওয়া যায়। তাই উৎপাদন যত বাড়ছে ততই দাম কমানো হচ্ছে।

[আরও পড়ুন: সুপ্রিম নির্দেশে কেরলের পদ্মনাভস্বামী মন্দির পরিচালনার ভার ফিরে পেল ত্রিবাঙ্কুরের রাজপরিবার]

এপ্রসঙ্গে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ভারতীয় বিজনেস হেড অলোক মালিক বলেন, আমাদের অভ্যন্তরীণ সমীক্ষায় জানতে পেরেছি যে অন্য দেশে ফ্যাভিপিরাভিরের যা দাম আমরা তার থেকে অনেক কমদামে ফ্যাবিফ্লু ভারতের বাজারে নিয়ে এসেছি। এখন আমরা আশা করছি যে এই ওষুধটির দাম আরও কমানোর ফলে দেশজুড়ে রোগীদের কাছে এটা আরও সহজলভ্য হয়ে উঠবে।

[আরও পড়ুন: নজরে চিন, আমেরিকার থেকে আরও ৭২ হাজার অত্যাধুনিক রাইফেল কিনবে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement