BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিয়ে হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রকের, কড়া চিঠি রাজ্যগুলিকে

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 22, 2020 6:36 pm|    Updated: April 22, 2020 6:37 pm

Health ministry send letter to all states about health worker security

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিয়ে রাজ্যগুলিতে চিঠি দিল স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের তরফ থেকে করোনা মোকাবিলায় প্রথম সারিতে থাকা করোনা যোদ্ধাদের নিরাপত্তার নিশ্চিত করতেই এই চিঠিতে বলা হয়। এরপরেও স্বাস্থ্যকর্মী-সহ চিকিৎসকদের হেনস্তা করা হলে অভিযপক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দেন স্বরাষ্ট্রসচিব (Health Secratory) অজয় ভাল্লা।

করোনা রোধ করতে একটানা কাজ করে চলেছেন স্বাস্থ্যকর্মীরা। কিন্তু বারবার তাঁদের হেনস্তা করা হচ্ছে বিভিন্ন রাজ্যে। সচেতনতার প্রচার করতে গেলে পাথর ছোড়া হচ্ছে স্বাস্থ্যকর্মীদের উপরে। কোথায় চিকিৎসকরা চিকিৎসা করতে চাইলে তাঁদের প্রাণনাশের হুমকিও দেওয়া হয়। ফলে আজ ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (Indian Medical Association IMA) চিকিৎসকরা প্রতিবাদ করতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে তাঁদের নিষেধ করা হয়। পরিবর্তে তাঁদের নিরাপত্তার আশ্বাস দেওয়া হয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে। তাই স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা প্রতিটি রাজ্যকে আলাদা করে চিঠি লিখে প্রতিটি রাজ্যকে সতর্ক করেন।

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে মহামারী আইন ফিরিয়ে আনার কথা ঘোষণা করে কেন্দ্র। শুক্রবার ক্যাবিনেট মিটিং সেরে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানালেন, “স্বাস্থ্যকর্মীদের আঘাতের ঘটনা এই আইনে জামিন অযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। দোষী সাব্যস্ত হলে ছয় মাস থেকে সাত বছর পর্যন্ত জেল হতে পারে।” এদিন জাভড়েকর বলেন, “যখন গোটা দেশ স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ করছে তখন কিছু মানুষ স্বাস্থ্যকর্মীদের বারবার আঘাত করছেন। তাদের মধ্যে বদ্ধপরিকর ধারণা জন্মেছে যে স্বাস্থ্যকর্মীরাই নাকি সংক্রমণ ছড়াচ্ছে। এই আক্রমণ কিছুতেই বরদাস্ত করা হবে না।”

[আরও পড়ুন:লকডাউনে বিজেপি বিধায়ককে ভ্রমণের পাস! সাসপেন্ড পুলিশ আধিকারিক]

তিনি আরও জানান, ১৮৯৭ সালের মহামারী আইন ফিরিয়ে আনা হয়েছে। ফলে যাঁরা চিকিৎসকদের হেনস্থা করবেন তাঁদের ১ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। জাভড়েকরের কথায়, “এই আইন সমস্ত চিকিৎসা কর্মীদের বিমার আওতায় আনা হবে।” আপাতত অর্ডিন্যান্সটি রাষ্ট্রপতিভবনে পাঠানো হয়েছে। তিনি স্বাক্ষর করলেই আইনটি বলবৎ হবে বলে জানা যায়।

[আরও পড়ুন:সচেতনতার বার্তা দিতে ফের পথে মুখ্যমন্ত্রী, হাজির খিদিরপুর-বালিগঞ্জেও মাইকিং]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে